Logo
Logo
×

আন্তর্জাতিক

বিশ্ববাসীকে তালেবানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার আহ্বান মালালার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৪:৩৩ পিএম

বিশ্ববাসীকে তালেবানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার আহ্বান মালালার

মালালা ইউসুফজাই। ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই আফগানিস্তানের শাসকদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। পাকিস্তানি এই নারী অধিকার কর্মী দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে নেলসন ম্যান্ডেলা বার্ষিক শান্তি বক্তৃতায় এ মন্তব্য করেছেন।

মালালা বলেন, আফগানিস্তানের শাসকরা নারী হওয়াকে রীতিমতো অপরাধে পরিণত করেছে। বিশ্বের সমস্ত দেশের সরকার প্রধানদের আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, আপনারা নিশ্চিত করুন যে আফগান নারীদের পাশে আপনারা আছেন।  

জোহানেসবার্গে দেওয়া বক্তৃতায় আফগান নারীদের বিরুদ্ধে দেওয়া তালেবানদের বিভিন্ন নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরেন তিনি। বিশেষ করে মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয়ে নারীদের শিক্ষার ওপর নিষেধাজ্ঞার কথা তুলে ধরেন। 

নারীদের প্রতি তালেবান শাসকদের এ বৈষম্যকে তিনি ‘লিঙ্গ বৈষম্য’ বলে অভিহিত করেছেন। আন্তর্জাতিকভাবে লিঙ্গ বৈষম্যকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসাবে স্বীকৃতি দিতে আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি পাকিস্তানের পত্রিকা ডনকে দেওয়া এক সাক্ষাতকারে মালালা বলেন, আমি পাকিস্তানকে অনুরোধ করব যাতে তারা আফগান নারীদের পাশে দাঁড়ায়। মেয়ে শিশু এবং নারীদের অধিকার নিশ্চিত করতে তালেবানদের ওপর চাপ তৈরি করার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানান মালালা ইউসুফজাই। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম