Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার ইসরাইলের ওপর বেলজিয়ামের ভ্রমণ নিষেধাজ্ঞা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩, ০৮:৩৪ পিএম

এবার ইসরাইলের ওপর বেলজিয়ামের ভ্রমণ নিষেধাজ্ঞা

গাজায় বর্বর হামলাকারীদের বিরুদ্ধে এবার ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বেলজিয়াম। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানায় টাইমস অব ইসরাইল। 

যুক্তরাষ্ট্রে ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার এক দিন পরই এ ঘোষণা দেয় বেলজিয়াম। এ ছাড়া পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী ইসরাইলি বসতি স্থাপনকারীদের বেলজিয়াম থেকে নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দে ক্রো। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে বেলজিয়ামের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সঙ্গে সম্মতি জানিয়ে বলেন, বেসামরিকদের বিরুদ্ধে সহিংসতার পরিণতি এটাই।

হামাসের অতর্কিত হামলার পর ইসরাইলের পক্ষে দাঁড়িয়েছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী। তবে গাজায় হামলার বিষয়ে বেসামরিককে রক্ষা, জিম্মিদের মুক্তি এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার গুরুত্বের ওপর জোর দিয়েছেন তিনি। 

আলেক্সান্ডার দে ক্রো নিশ্চিত করেছেন, বেলজিয়াম নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করবে এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষে তা অনুসরণ করবে। 

এর আগে নতুন ভিসা নীতির বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছিলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। 

তিনি বলেন, গত ৭ অক্টোবরের পর থেকে পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হিংসাত্মক কর্মকাণ্ড উদ্বেগজনকহারে বৃদ্ধি পেয়েছে। যারা সহিংসতার সঙ্গে জড়িত, তাদের ও পরিবারের ভিসা নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানান মিলার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম