Logo
Logo
×

আন্তর্জাতিক

কপ-২৮ সম্মেলনে ‘ফেইথ প্যাভিলিয়ন’ উদ্বোধন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৯ পিএম

কপ-২৮ সম্মেলনে ‘ফেইথ প্যাভিলিয়ন’ উদ্বোধন

জলবায়ু সম্মেলন কপ-২৮ এ প্রথমবারের মতো ‘ফেইথ প্যাভিলিয়ন’ যাত্রা শুরু করেছে। জলবায়ু সংকট মোকাবেলায় ধর্মীয় সম্প্রদায় এবং ধর্মীয় প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে আলোচনা করতে এ প্যাভিলিয়নের উদ্বোধন করা হয়েছে।

রোববার বিশ্বের ধর্মীয় নেতা, বিজ্ঞানী এবং বৈশ্বিক রাজনৈতিক কর্মকর্তারা এ প্যাভিলিয়নের উদ্বোধনের জন্য একত্রিত হন। প্যাভিলিয়নটি কপ-২৮ সম্মেলনের ব্লু জোনে প্রদর্শিত হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের সহনশীলতা ও সহাবস্থান বিষয়ক মন্ত্রী শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান এবং ভ্যাটিকান স্টেট সেক্রেটারি কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিন।

এ সময় আল-আজহারের ইমাম এবং পোপ ফ্রান্সিস ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য প্রদান করেন। যেখানে তারা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

কপ-২৮ এর সভাপতি ড. সুলতান আল জাবের বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের রাজনীতি, সীমানা বা ধর্ম নিয়ে চিন্তা করে না। তাই নির্বিশেষে জলবায়ু সংকট মোকাবেলায় আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সবাইকে সচেতন হতে হবে এবং সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

গত ৬ এবং ৭ নভেম্বর আবুধাবিতে অনুষ্ঠিত গ্লোবাল ফেইথ লিডারস সামিটে ফেইথ প্যাভিলিয়ন তৈরির সিদ্ধান্ত হয়। যেখানে দুই শতাধিক ধর্মীয় নেতা, বিজ্ঞানী, যুবক, শিক্ষাবিদ এবং পরিবেশ বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম