Logo
Logo
×

আন্তর্জাতিক

‘বুকার’ পেলেন আয়ারল্যান্ডের পল লিঞ্চ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২৩, ০৯:৪১ পিএম

‘বুকার’ পেলেন আয়ারল্যান্ডের পল লিঞ্চ

২০২৩ সালের ‘বুকার’ পুরস্কার জিতেছেন আইরিশ লেখক পল লিঞ্চ। আয়ারল্যান্ডের ওপর নেমে আসা অত্যাচার নিয়ে লেখা উপন্যাস ‘প্রফেট গান’-এর জন্য তিনি এবার বুকার জয় করলেন। সংক্ষিপ্ত তালিকায় থাকা আরও পাঁচজনকে পেছনে ফেলে লিঞ্চ মর্যাদাবান পুরস্কারটি জিতে নিয়েছেন।

লন্ডনে রোববার পুরস্কার প্রদান অনুষ্ঠানে লিঞ্চ বলেছেন, বইটি লেখা এত সহজ ছিল না। তিনি আরও বলেছেন, ‘আমার যুক্তিবাদী সত্তা বিশ্বাস করছিল যে, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। যদিও আমাকে বইটি লিখতে হয়েছিল। এই ধরনের বিষয়ে আমাদের কোনো বিকল্প কিছু করার থাকে না।’

উপন্যাসে আয়ারল্যান্ডকে একটি নব্য ফ্যাসিবাদী জাতীয়তাবাদী সরকারের শাসনের অধীনে কল্পনা করা হয়েছে। অস্থির সময়কালের প্রেক্ষাপটের এ গল্পে ইউনিয়ন নেতা ও শাসনের অনুভূত শত্রুদের রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যেতে দেখা যায়। এর ফলে গৃহযুদ্ধ সৃষ্টি হয়। সঙ্গে অর্থনৈতিক পতন। এর মূল অংশে ডাবলিনে চার সন্তানের এক মা কীভাবে তার পরিবারকে এ রকম অস্থির সময়কালে সর্বগ্রাসিবাদ থেকে রক্ষা করে তা-ই তুলে ধরা হয়েছে।

লিঞ্চের পঞ্চম এ উপন্যাসের বিশেষ বৈশিষ্ট্য এতে কোনো অনুচ্ছেদের বিরতি নেই। এর আগে তিনি ছাড়া আরও চারজন আইরিশ লেখক বুকার পুরস্কার পেয়েছেন। এদের মধ্যে রয়েছেন সালমান রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যান্টেল।

বিশ্বসাহিত্যের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার হিসাবে বিবেচিত বুকার যে কোনো দেশের কথাসাহিত্যেকের জন্য উন্মুক্ত। প্রতি বছর ইংরেজি ভাষার শ্রেষ্ঠ উপন্যাসকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম