Logo
Logo
×

আন্তর্জাতিক

জর্জ ফ্লয়েডকে হত্যায় দোষি সাব্যস্ত পুলিশকে কারাগারে ছুরিকাঘাত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩, ০৭:১৯ পিএম

জর্জ ফ্লয়েডকে হত্যায় দোষি সাব্যস্ত পুলিশকে কারাগারে ছুরিকাঘাত

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে হত্যায় দোষি সাব্যস্ত সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে কারাগারে ছুরিকাঘাত করা হয়েছে। 

অ্যারিজোনার একটি ফেডারেল কারাগারে অন্য একজন বন্দি তাকে ছুরিকাঘাত করেছে। শুক্রবার টাকসনের ফেডারেল কারেকশনাল ইনস্টিটিউশনে তাকে ছুরিকাঘাত করা হয়। খবর গার্ডিয়ানের।

এতে ডেরেক চৌভিন গুরুতর আহত হয়েছেন। এ ঘটনায় কারাগারের নিরাপত্তার ত্রুটির বিষয়টি সামনে চলে এসেছে। 

৪৮ বছর বয়সি ফ্লয়েডকে হত্যার অপরাধে শ্বেতাঙ্গ চৌভিনকে ২০ বছরের বেশি মেয়াদের কারাদণ্ড দেওয়া হয়। দেশটির টাকসনের কেন্দ্রীয় কারাগারে তাকে রাখা হয়েছে।

ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদ ও পুলিশি বলপ্রয়োগের বিরুদ্ধে শুরু হয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন, যা যুক্তরাষ্ট্র থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। এ কৃষ্ণাঙ্গের মৃত্যুর মাসখানেক পর তার পরিবার শহর কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করে। 

মিনিয়াপোলিস শহরের একটি মুদি দোকানের সামনে জাল নোট ব্যবহারের অভিযোগে গ্রেফতারের পর তার ঘাড়ে এক পুলিশ কর্মকর্তা হাঁটু গেড়ে বসে থাকার পর তার মৃত্যু হলে প্রথমে যুক্তরাষ্ট্রজুড়ে এবং পরে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে। এ ঘটনার ৯ মিনিটের একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম