Logo
Logo
×

আন্তর্জাতিক

৬০০ দিন পর কারামুক্ত কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২৩, ০৭:২৩ পিএম

৬০০ দিন পর কারামুক্ত কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ

কাশ্মীরের বিশিষ্ট সাংবাদিক ফাহাদ শাহকে ৬০০ দিনেরও বেশি সময় কারাভোগের পর মুক্তি দেওয়া হয়েছে।বৃহস্পতিবার জম্মুর কোট ভালওয়াল কারাগার থেকে ৩৪ বছর বয়সি শাহকে মুক্তি দেওয়া হয়েছে। খবর আল-জাজিরার। 

ফাহাদ শাহ স্বাধীন নিউজ পোর্টাল 'কাশ্মীর ওয়ালা'র মালিক এবং সম্পাদক, যা অঘোষিত কারণে এ বছরের শুরুতে ভারত সরকার নিষিদ্ধ করে।

গত সপ্তাহে জম্মু-কাশ্মীর ও লাদাখের হাইকোর্ট তার জামিন আদেশে বলেছেন, এ বছরের শুরুতে গঠিত স্থানীয় সংস্থা স্পেশাল ইনভেস্টিগেশন এজেন্সি (এসআইএ) শাহের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) এর অধীনে অভিযোগ প্রমাণ করার মতো তথ্য-উপাত্তের অভাব রয়েছে।

বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনকে কঠোর বলে সমালোচনা করেছে বেশ কয়েকটি মানবাধিকার গোষ্ঠী। তাদের দাবি, ভিন্ন মতাবলম্বীদের টার্গেট করার জন্য ব্যবহার করা হচ্ছে এ আইন। 

কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্র আবদুল আলা ফাজিলির একটি নিবন্ধ প্রকাশের জন্য শাহের বিরুদ্ধে 'সন্ত্রাসবাদকে উসকে দেওয়া' এবং "ভুয়া খবর ছড়ানোর" অভিযোগ আনা হয়েছিল। 

আদালত বলেছে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরকে বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়ে ওই মতামত প্রকাশিত হলেও এর প্রকাশনা সহিংসতা বা রাষ্ট্রের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থানকে উস্কে দেয় না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম