Logo
Logo
×

আন্তর্জাতিক

সফল গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি উত্তর কোরিয়ার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ০২:২৬ পিএম

সফল গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি উত্তর কোরিয়ার

ছবি: সংগৃহীত

দুবার ব্যর্থ হওয়ার পর তৃতীয় প্রচেষ্টায় মহাকাশের কক্ষপথে সামরিক গোয়েন্দা স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) উৎক্ষেপণের দাবি করেছে উত্তর কোরিয়া।

দেশটির সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, মঙ্গলবার (২১ নভেম্বর) রাতে স্যাটেলাইটটি উত্তর কোরিয়ার নর্থ পিওনগান প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয় এবং তা যথাযথভাবে কক্ষপথে অবস্থান নেয়। মালিগইয়ং-১ নামের এই স্যাটেলাইট সম্পর্কিত তথ্য আজ বুধবার প্রকাশ্যে আনে দেশটি। খবর এএফপির।

এদিকে স্যাটেলাইটটি উৎক্ষেপণের পর সফল বিস্ফোরণের মাধ্যমে কক্ষপথে অবস্থান নেওয়ার ছবি দেখার পর হর্ষোৎফুল্ল বিজ্ঞানী ও প্রকৌশলীদের সঙ্গে দেখা গেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে। হাসিমুখে হাত নেড়ে তিনি সবাইকে অভিনন্দন জানান।

তবে স্যাটেলাইট উৎক্ষেপণের নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন দেশগুলো বলেছে— এটি জাতিসংঘের নিষেধাজ্ঞার ‘নির্লজ্জ লঙ্ঘন’। পাশাপাশি দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা এ ঘটনার পর সীমান্তজুড়ে নজরদারি আরও জোরদার করবে। জাপান অবশ্য সতর্ক প্রতিক্রিয়া প্রকাশ করে বলেছে, পিয়ংইয়ংয়ের দাবিকে এখনো স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

গত মে ও আগস্টে কক্ষপথে স্যাটেলাইট পাঠানোর দুটি উদ্যোগ ভেস্তে যায় উত্তর কোরিয়ার। তখন থেকেই সিউল, টোকিও ও ওয়াশিংটন জাতিসংঘের নিষেধাজ্ঞার দোহাই দিয়ে পিয়ংইয়ংকে এই উদ্যোগ থেকে সরে আসার জন্য হুশিয়ারি দিয়ে আসছিল।

তবে কেসিএনএর প্রতিবেদনে বলা হয়, কক্ষপথে স্যাটেলাইট পাঠানো উত্তর কোরিয়ার আইনগত অধিকার। কেননা দেশটি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ক্রমাগত হুমকির মুখে রয়েছে। 

কেসিএনএ আরও জানায়, উত্তর কোরিয়া খুব অল্প সময়ের মধ্যে আরও স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম