Logo
Logo
×

আন্তর্জাতিক

আল শিফা হাসপাতালের দেয়াল ভাঙল ইসরাইল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২৩, ০৬:০৯ পিএম

আল শিফা হাসপাতালের দেয়াল ভাঙল ইসরাইল

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর বোমা হামলা অব্যাহত রয়েছে। একইসঙ্গে তাদের স্থল অভিযানও চলছে।  আল-শিফা হাসপাতালে এখনও অবস্থান করছে দখলদার বাহিনী।

এতদিন হাসপাতালটির বাইরে থেকে হামলা চালালেও এবার হাসপাতালের ভেতর ঢুকে পড়ে ইসরাইলি বাহিনী। হাসপাতালের ভেতরে ট্যাংক ও বুলডোজার নিয়ে গেছে তারা। এরইমধ্যে হাসপাতালের একটি ওয়াল ভেঙে ফেলা হয়েছে। 

মঙ্গলবার মধ্যরাতে হাসপাতালটিতে ঢুকে অভিযান শুরু করে দখলদার বাহিনী। ডাক্তার ও রোগীদের জোরপূর্বক জিজ্ঞাসাবাদ করছে ইসরাইলি সেনারা। 

হাসপাতালটির ভেতরে রোগী, স্বাস্থ্যকর্মী এবং বেসামরিক নাগরিক মিলিয়ে কয়েক হাজার মানুষ আটকে পড়েছে। কেউ বের হলেই তাদেরকে গুলি করা হচ্ছে। 

আল শিফা হাসপাতালের নিচে হামাসের কমান্ড সেন্টার রয়েছে বলে ইসরাইল এতদিন যে দাবি করছিল তা মিথ্যা প্রমাণিত হয়েছে। হাসপাতালে কোনো কিছুর অস্তিত্ব পায়নি তারা।  সেখানে অস্ত্র পাওয়া গেছে বলে ইসরাইল যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে গাজায় ক্ষমতাসীন দল হামাস। 

তারা বলেছে, এটা ইসরাইলের সাজানো নাটক। হামাস এর আগেও বলেছে, জাতিসংঘের নিরপেক্ষ প্রতিনিধি দল এসে এখানে তদন্ত চালিয়ে যেতে পারে। এখানে সামরিক কোনো তৎপরতা নেই।

আকস্মিক হামলার কয়েক ঘণ্টা পর গাজার স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র আশরাফ আল-কিদরা বলেন, ‘দখলদার সেনাবাহিনী পশ্চিম দিক দিয়ে প্রবেশ করেছে। এখন বেজমেন্টে রয়েছে এবং বেজমেন্টে অনুসন্ধান করছে। তারা কমপ্লেক্সের ভেতরে প্রবেশ করেছে, গুলি এবং বোমা হামলা চালাচ্ছে। আমরা যেখানে আছি সেখানে বড় ধরনের বিস্ফোরণ এবং ধুলো ঢুকেছে। হাসপাতালের ভেতরেও একটি বিস্ফোরণ ঘটছে।’ 

রাতারাতি হামলার ছবি ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় আইডিএফ থেকে পোস্ট করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করা ছবিতে তারা লিখেছেন, ‘সুনির্দিষ্ট এবং টার্গেটেড অপারেশন এখনও চলছে। এমনকি হাসপাতালে ইনকিউবেটর, শিশুর খাদ্য এবং চিকিৎসা সরবরাহ পৌঁছে দিয়েছে বলেও দাবি করেন ইসরাইলি বাহিনী। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম