Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় পারমাণবিক বোমা হামলার উসকানি ইসরাইলি মন্ত্রীর

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২৩, ১০:১৩ পিএম

গাজায় পারমাণবিক বোমা হামলার উসকানি ইসরাইলি মন্ত্রীর

ইসরাইলির বোমা হামলায় রীতিমতো ধূলিসাৎ গাজা। অবরুদ্ধ অঞ্চলটিতে চলছে মানবিক বিপর্যয়। গাজার চরম এ পরিস্থিতিতে এবার বিস্ফোরক মন্তব্য করলেন ইসরাইলের সাংস্কৃতিকবিষয়ক মন্ত্রী আমিচাই এলিয়াহু।

রোববার গাজায় পারমাণবিক বোমার হামলার উসকানি দিয়েছেন দেশটির সাংস্কৃতিক এ মন্ত্রী। রেডিও অনুষ্ঠানের সাক্ষাৎকারে গাজায় পারমাণবিক বোমা ফেলা উচিত কিনা জানতে চাইলে তিনি মন্তব্য করেন, ‘তারা (সেনাবাহিনী) ইচ্ছা করলেই এটি করতে পারে।’ তার এ বর্বর বক্তব্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। আক্রোশজনক গণহত্যামূলক এ বক্তব্য বিশ্বজুড়ে নেটিজেনদের ক্ষুব্ধ করেছে। তার ঘৃণ্য, বিদ্বেষপূর্ণ এ মন্তব্যের কড়া সমালোচনাও করছে অনেকেন। পরবর্তী সময়ে পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দ্রুত পারমাণবিক বোমা ফেলার সম্ভাবনাকে অস্বীকার করেছেন। নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, ‘আমি চাই ইলিয়াহুর কথাগুলো বাস্তবতা থেকে বিচ্ছিন্ন। ইসরাইল এবং আইডিএফ আন্তর্জাতিক আইনের সর্বোচ্চ মান অনুযায়ী কাজ করছে, যাতে জড়িত না থাকা মানুষের ক্ষতি রোধ করা যায়।’ টাইমস অব ইসরাইল।

চরমপন্থি মন্ত্রী সাক্ষাৎকারে এর আগেও উনকানিমূলক মন্তব্য করেন। এমনকি গাজায় ত্রাণ পাঠাতেও আপত্তি প্রকাশ করেন তিনি। এলিয়াহু বলেন, ‘আমরা নাৎসিদের মানবিক সাহায্য হস্তান্তর করব না।’ ফিলিস্তিনিদের ভাগ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘তারা আয়ারল্যান্ড বা মরুভ‚মিতে যেতে পারে, গাজার দানবদের নিজেদেরই সমাধান খুঁজে বের করা উচিত।’ এর আগেও গাজায় চলমান ধ্বংসযজ্ঞ নিয়ে আনন্দ-উল্লাস করায় সমালোচনার শিকার হন তিনি। যুদ্ধ শুরুর পর ইসরাইলি দখলদারদের দ্বারা ফিলিস্তিনিদের নির্মম হত্যার বিষয়টিকে জোরালোভাবে সমর্থন করছেন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) এক্সে গাজায় বাড়িঘর ও ধ্বংসাবশেষের একটি ভিডিও পোস্ট করেছেন। ভিডিও পোস্টের ক্যাপশনে তিনি লিখেন, ‘গাজা স্ট্রিপের উত্তর আগের চেয়ে অনেক সুন্দর। উড়িয়ে দাও এবং সবকিছু শেষ করে দাও, এটা আনন্দদায়ক। যারা ফিলিস্তিনি বা হামাসের পতাকা বহন করে তাদের পৃথিবীতে বেঁচে থাকা উচিত নয়।’ এসব পোস্টের নিচে বেশ কড়া ভাষায় সমালোচনা করেন এক্স ব্যবহারকারীরা। একজন লিখেন, ‘ইসরাইলের সাংস্কৃতিকমন্ত্রী আমিচাই এলিয়াহুকে যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযুক্ত করা উচিত।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম