Logo
Logo
×

আন্তর্জাতিক

ইহুদিবিদ্বেষী দাঙ্গা দমনে যে নির্দেশ দিলেন রমজান কাদিরভ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২৩, ১১:০২ পিএম

ইহুদিবিদ্বেষী দাঙ্গা দমনে যে নির্দেশ দিলেন রমজান কাদিরভ

রাশিয়ার ইহুদিবিদ্বেষী দাঙ্গা কঠোরভাবে দমন করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির অন্যতম শীর্ষ কেন্দ্রীয় নেতা ও মুসলিম অধ্যুষিত প্রদেশ চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ। 

মঙ্গলবার চেচনিয়ায় রাশিয়ার পুলিশ বাহিনীর এক অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একান্ত বিশ্বস্ত এই নেতা বলেন, রাশিয়ায় আইনশৃঙ্খলাবিরোধী দাঙ্গাকারীদের কোনো স্থান নেই। এখানে থাকতে হলে অবশ্যই সবাইকে আইনশৃঙ্খলা মেনে চলতে হবে।

এক্ষেত্রে প্রয়োজনে আগ্নেয়াস্ত্র ব্যবহারের পরামর্শও দিয়েছেন তিনি।

গত ২৯ অক্টোবর ইসরাইলের তেল আবিব থেকে বিমানের একটি ফ্লাইট নামার খবরে রাশিয়ার মুসলিম অধ্যুষিত দাগেস্তান প্রদেশের একটি বিমানবন্দরে ঢুকে পড়ে একদল উত্তেজিত জনতা। 

এ সময় অনেককে ফিলিস্তিনের পতাকা  হাতে বিমানবন্দরের টার্মিনালে ছুটে যেতে দেখা গেছে, অনেকে রানওয়েতে ঢুকে বিমানটি ঘিরে ফেলার পরিকল্পনাও করেছিলেন।

এ ঘটনায় সংশ্লিষ্টতার সন্দেহে ওই দিনই ৬৬ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ ঘটনার ২ দিন পর রাশিয়ার পুলিশকে এই নির্দেশ দিলেন কাদিরভ, যিনি রাশিয়ার ভেতরে ও বাইরে ‘পুতিনের পদাতিক’ নামে পরিচিত।

পুলিশ কর্মকর্তা ও সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি কখনও দাঙ্গা পরিস্থিতির মুখোমুখি হন, সেক্ষেত্রে দুষ্কৃতিকারীদের গ্রেফতার ও কারাগারে পাঠানোতে কোনো প্রকার দ্বিধা করবেন না। আর যদি দেখেন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে, সেক্ষেত্রে প্রথমে দাঙ্গাকারীদের সতর্ক করার জন্য ৩টি ফাঁকা গুলি ছুড়বেন। যদি তাতে কাজ না হয়, তাহলে চতুর্থ গুলিটি ছুড়বেন একদম (দাঙ্গাকারীদের) কপাল সই করে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম