Logo
Logo
×

আন্তর্জাতিক

‘প্রিয় বন্ধু’ শির প্রশংসা করে যা বললেন পুতিন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ০৩:২৬ পিএম

‘প্রিয় বন্ধু’ শির প্রশংসা করে যা বললেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা নেতা শি জিনপিং

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্পের জন্য চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সঙ্গে নর্দান সি রুটে (উত্তর সাগর রুট) বৈশ্বিক বিনিয়োগের আমন্ত্রণও জানিয়েছেন তিনি। চীন সফররত পুতিন আজ বুধবার এ কথা বলেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের 

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরে এটি পুতিনের দ্বিতীয় বেইজিং সফর। পুতিন তার আমন্ত্রণের জন্য চীনা নেতাকে ধন্যবাদ জানান এবং বলেন, প্রাচীন চীনা সিল্ক রোডের আধুনিক পুনরুজ্জীবনে মুখ্য ভূমিকা পালন করতে পারে রাশিয়া।

খবরে বলা হয়েছে, এ সময় পুতিন শি-কে তার ‘প্রিয় বন্ধু’ বলে উল্লেখ করেন। একই সঙ্গে বিশ্বকে একত্রিত করার জন্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের প্রশংসা করেন।

এদিকে রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, পুতিন বক্তৃতা শুরু করার কিছুক্ষণ আগে সাবেক ফরাসি প্রধানমন্ত্রী জিন পিয়েরে রাফারিনসহ কয়েকজন ইউরোপীয় প্রতিনিধি কক্ষ থেকে বেরিয়ে যান।

পুতিন বলেন, উত্তর সাগর রুটের জন্য রাশিয়া কেবল তার অংশীদারদের তার ট্রানজিট সম্ভাবনাকে সক্রিয়ভাবে ব্যবহার করার প্রস্তাব দেয় না, বরং আমরা আগ্রহী রাষ্ট্রগুলোকে এর উন্নয়নে সরাসরি অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাই এবং আমরা নির্ভরযোগ্য বরফ ভাঙার নেভিগেশন, সরবরাহ ও যোগাযোগ প্রদান করতে প্রস্তুত। 

পুতিন এর আগের বিআরআই শীর্ষ সম্মেলনেও যোগ দিয়েছিলেন। এবারের সম্মেলনে মস্কো থেকে একটি সিনিয়র প্রতিনিধিদল নিয়ে এসেছেন তিনি।

সিনিয়র রুশ কর্মকর্তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, যিনি শিগগিরই উত্তর কোরিয়া সফর করবেন, উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক, শীর্ষ তেল ও গ্যাস পয়েন্ট ম্যান এবং উপপ্রধানমন্ত্রী দিমিত্রি চেরনিশেঙ্কো।

এ ছাড়া ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ, ক্রেমলিনের অর্থনৈতিক সহযোগী ম্যাক্সিম ওরেশকিন, ক্রেমলিনের বৈদেশিক নীতি সহকারী ইউরি উশাকভ, অর্থমন্ত্রী ম্যাক্সিম রেশেতনিকভ এবং চীনে রাশিয়ার রাষ্ট্রদূত ইগর মরগুলভ প্রতিনিধিদলে অন্তর্ভুক্ত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম