Logo
Logo
×

আন্তর্জাতিক

নিজ্জর হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য দিলেন চীনা ব্লগার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২৩, ০৯:১৯ পিএম

নিজ্জর হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য দিলেন চীনা ব্লগার

খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে ভারত-কানাডা সম্পর্কের অবনতি হয়েছে। এরমধ্যে চীনা এক অধিকার কর্মী বিস্ফোরক অভিযোগ করেছেন। 

জেনিফার জেং নামে ওই চীনা অধিকার কর্মী ও ব্লগার দাবি করেন, হরদীপ সিং নিজ্জার হত্যায় চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) এজেন্টরা জড়িত।  ভারত ও পশ্চিমের মধ্যে বিভেদ সৃষ্টি করতে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটানো হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।  

বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত এই অধিকার কর্মী অভিযোগ করেন, এটি তাইওয়ানের বিষয়ে শি জিনপিংয়ের সামরিক কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্বকে বিঘ্নিত করার জন্য সিসিপির পরিকল্পনার একটি অংশ।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে পোস্ট করা একটি ভিডিওতে জেং, নিজ্জর হত্যাকে একটি হত্যাকাণ্ড বলে দাবি করেছেন। তিনি বলেছেন, সিসিপির এজেন্টরা এই হত্যাকাণ্ড চালিয়েছে।

এক্সে পোষ্ট করা ভিডিওতে জেং দাবি করেছেন, এই বছরের জুনের শুরুতে সিসিপি মন্ত্রণালয় রাষ্ট্রীয় নিরাপত্তা একটি উচ্চ পদস্থ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রের সিয়াটলে পাঠিয়েছিল। সেখানে একটি গোপন বৈঠক অনুষ্ঠিত হয়। উদ্দেশ্য ছিল ভারত ও পশ্চিমের সম্পর্কতে ফাটল ধরানো।

তিনি দাবি করেন, বৈঠকের পরে চীনা এজেন্টদের শিখ নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যা করার দায়িত্ব দেওয়া হয়েছিল।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জেনিফার জেং-এর অভিযোগের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত জুনের মাঝামাঝিতে কানাডায় দেশটির নাগরিক হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ হত্যাকাণ্ড ঘিরে সম্প্রতি ভারত-কানাডা দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতিই শুধু ঘটেনি, বিশ্বাসের ঘাটতিও দেখা দিয়েছে। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সে দেশের সংসদে এক বিবৃতিতে ওই হত্যায় ভারতের হাত থাকার বিষয়ে ঘোরতর সন্দেহ প্রকাশ করেন। পশ্চিমা মিত্রদের কাছ থেকে ওই বিষয়ে তথ্য পাওয়ার কথাও তিনি স্বীকার করেছেন। সেই সঙ্গে তিনি আশা প্রকাশ করেন, প্রকৃত সত্য উদ্‌ঘাটনে ভারত সহযোগিতা করবে।

ট্রুডোর অভিযোগ নাকচ করে একে ‘উদ্ভট ও রাজনৈতিক স্বার্থে পক্ষপাতদুষ্ট’ বলেছে ভারত সরকার। নয়াদিল্লির পক্ষ থেকে বলা হয়, কানাডার কাছে উপযুক্ত তথ্যপ্রমাণ থাকলে তা দেওয়া হোক। এ ঘটনায় পালটাপালটি কূটনৈতিক বহিষ্কারেরও ঘটনা ঘটেছে।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম