Logo
Logo
×

আন্তর্জাতিক

কাশ্মীর নিয়ে বক্তব্য: ৭ বছরের কারাদণ্ডের মুখে অরুন্ধতী রায়

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৩:০৬ পিএম

কাশ্মীর নিয়ে বক্তব্য: ৭ বছরের কারাদণ্ডের মুখে অরুন্ধতী রায়

অরুন্ধতী রায়

কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার দাবি তোলায় বুকার পুরস্কার বিজয়ী ভারতের সাহিত্যিক অরুন্ধতী রায় ও কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দিয়েছেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। এই মামলায় অরুন্ধতী রায়ের সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড হতে পারে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালে তাদের বিরুদ্ধে দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে এই মামলা চালানোর অনুমতি দেওয়া হয়েছে। ওই বছরই দিল্লিতে এক জনসভায় কাশ্মীর ইস্যুতে উস্কানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

২০১০ সালে অরুন্ধতী রায় ও শেখ শওকত হোসেনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে সুশীল পণ্ডিত ও রুটস ইন কাশ্মীর নামে কাশ্মীরি পণ্ডিতদের একটি সংগঠন। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ১৫৩বি ও ৫০৫ ধারায় মামলা রুজু হয়েছে। ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারার অধীনে এ ধরনের বিচারের জন্য রাষ্ট্রের অনুমোদনের প্রয়োজন হয়।

ভারতীয় বিধিতে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) অধীনে বেআইনি কার্যক্রমে সমর্থন, উৎসাহ বা উস্কানি দেওয়া সাত বছর পর্যন্ত কারাবাসের শাস্তিযোগ্য।

অভিযোগে বলা হয়, কমিটি ফর রিলিজ অব পলিটিক্যাল প্রিজনারস আয়োজিত ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ নামে ২০১০ সালের ২১ অক্টোবরের কনফারেন্সে কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার দাবি তোলা হয়েছিল। সেখানে অরুন্ধতী রায় ও শেখ শওকত হোসেনসহ অন্যদের ভাষণগুলো ছিল উস্কানিমূলক।

এই মামলায় আরও দুই অভিযুক্ত দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাঈদ আবদুল রহমান গিলানি এবং কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সাঈদ আলি শাহ গিলানি। এর আগে সংসদে হামলা-মামলায় সুপ্রিম কোর্ট থেকে মুক্তি পেয়েছিলেন দুজন। কিন্তু এই মামলা নিষ্পত্তির আগেই তারা মারা গেছেন।

ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ১৫৩ বি, ৫০৪, ৫০৫ ধারা এবং ইউএপিএর ১৩ ধারায় অরুন্ধতী রায় ও শেখ শওকত হোসেনের বিরুদ্ধে অভিযোগ আনে দিল্লি পুলিশ। ভারতীয় পেনাল কোডের অধীনে তিনটি ধারায় মামলা পরিচালনা করার অনুমতি দেওয়া হয়েছে।

ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারা ধর্ম, জাতি, জন্মস্থান, বাসস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিদ্বেষ প্রচার ও সম্প্রীতির জন্য ক্ষতিকর কাজের সঙ্গে সম্পর্কিত।

জাতীয় ঐক্যের জন্য ক্ষতিকর এমন অভিযোগের সঙ্গে সম্পর্কিত ১৫৩বি ধারা। এ ছাড়া শান্তি বিনষ্টের উদ্দেশ্যে ইচ্ছাকৃত কার্যকলাপের সঙ্গে যুক্ত ৫০৫ ধারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম