Logo
Logo
×

আন্তর্জাতিক

নোবেলজয়ী নার্গিস সম্পর্কে যা বললেন স্বামী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৩, ০৮:২৯ পিএম

নোবেলজয়ী নার্গিস সম্পর্কে যা বললেন স্বামী

২০২৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদী। নারীর অধিকার নিয়ে লড়াই-সংগ্রামের কারণে এ বছর তাকে এ পুরস্কার দিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। যদিও এই মুহূর্তে ইরানের কারাগারে বন্দি রয়েছেন তিনি।

তার স্বামী তাগি রহমানি বলেছেন, নার্গিস মোহাম্মাদী একজন দৃঢ়চেতা নারী। তাগি রহমানি বর্তমানে দুই সন্তান নিয়ে ফ্রান্সে বসবাস করেন। ২০১২ সাল থেকে তিনি সেখানে শরণার্থী হিসেবে থাকছেন।

স্ত্রী সম্পর্কে রহমানি বলেন, জীবনে তিনটি বিষয়কে প্রাধান্য দিয়েছেন এই নোবেল বিজয়ী। সেগুলো হলো মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, তার নারীবাদী প্রতিশ্রুতি ও সংঘটিত সব অপরাধের জন্য ন্যায়বিচার।

নার্গিস মোহাম্মাদী একজন মানবাধিকারকর্মী। বাকস্বাধীনতা ও স্বাধীনতার অধিকারের জন্য লড়াই করতে গিয়ে ব্যাপক নিপীড়নের শিকার হয়েছেন তিনি। ইরান কর্তৃপক্ষ তাকে অন্তত ১৩ বার গ্রেফতার করেছে। দোষী সাব্যস্ত করে রায় দিয়েছে পাঁচবার। বর্তমানে মোট ৩১ বছরের দণ্ড নিয়ে কারাগারে আছেন তিনি।

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার জেতেন বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার জেতেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতার জন্য দুঃসাহসিক লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম