Logo
Logo
×

আন্তর্জাতিক

অবশেষে হোয়াইট হাউস থেকে সরল 'কমান্ডার'

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৩, ০২:৫৬ পিএম

অবশেষে হোয়াইট হাউস থেকে সরল 'কমান্ডার'

কমান্ডারের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: দ্য টাইমস

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রিয় পোষ্য কমান্ডার আর হোয়াইট হাউসে নেই। ফার্স্ট লেডি জিল বাইডেনের একজন মুখপাত্র বলেছেন, হোয়াইট হাউসের স্টাফ এবং ইউএস সিক্রেট সার্ভিস অফিসারসহ একের পর এক মানুষকে কামড়ানোর পর কুকুরটিকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

আল জাজিরা জানিয়েছে, ফার্স্ট লেডির যোগাযোগ পরিচালক এলিজাবেথ আলেকজান্ডার বলেছেন, প্রেসিডেন্ট এবং তার স্ত্রী হোয়াইট হাউসের কর্মীদের এবং নিরাপত্তা কর্মীদের সুরক্ষার বিষয়ে গভীরভাবে যত্নশীল। আলেকজান্ডার একটি ইমেইল বিবৃতিতে বলেছেন, কমান্ডার বর্তমানে হোয়াইট হাউস ক্যাম্পাসে নেই। প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি ইউএস সিক্রেট সার্ভিস এবং জড়িত সকলের ধৈর্য এবং সমর্থনের জন্য কৃতজ্ঞ। কারণ তারা নিরন্তর সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

তবে আলেকজান্ডার বলেননি যে, দুই বছর বয়সি জার্মান শেফার্ডটিকে কোথায় পাঠানো হয়েছিল বা এই পদক্ষেপটি স্থায়ী ছিল কিনা। কমান্ডারকে গত শনিবার শেষবার হোয়াইট হাউসে প্রেসিডেন্টের প্রাইভেট কোয়ার্টারের উপরের বারান্দায় দেখা গিয়েছিল। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের জানান, গত মাসে বাইডেনের নিরাপত্তার দায়িত্বে থাকা আমেরিকার সিক্রেট সার্ভিসের এক কর্মীকে বাইডেনের দুই বছর বয়সি কমান্ডার কামড়ে দিয়েছিল।

সিক্রেট সার্ভিস এজেন্সির প্রধান অ্যান্টনি গুগলিয়েলমি জানিয়েছিলেন, আহত ওই গোয়েন্দাকর্মীর চিকিৎসা করাতে হয়েছিল। পিয়ের আরও জানান, কমান্ডার এবং হোয়াইট হাউসের হেড গ্রাউন্ডসকিপার ডেল হ্যানি একসঙ্গে যখন খেলছিলেন তখন সে কাউকে আঘাত করেনি। ইউএস সিক্রেট সার্ভিস স্বীকার করেছে যে, তার ১১ জন এজেন্টকে প্রেসিডেন্টের কুকুর কামড়ে দিয়েছে। যদিও মার্কিন মিডিয়া রিপোর্ট করেছে যে, প্রকৃত সংখ্যাটি বেশি এবং কুকুরটি হোয়াইট হাউসের অন্যান্য কর্মীদেরও কামড় দিয়েছে।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের রেকর্ড অনুসারে এই ধরনের একটি ঘটনার জন্য একজন আহত আইন প্রয়োগকারী কর্মকর্তার হাসপাতালে পরিদর্শনের প্রয়োজন ছিল। ২৫ সেপ্টেম্বর একটি ইউনিফর্মধারী সিক্রেট সার্ভিস অফিসারের সাথে জড়িত একটি কামড়ের ঘটনার পর আলেকজান্ডার বলেছিলেন, হোয়াইট হাউস পারিবারিক পোষা প্রাণিদের জন্য একটি চাপের পরিবেশ হতে পারে এবং কমান্ডারের প্রায়শই অপ্রত্যাশিত প্রকৃতি পর্যালোচনার  উপায় নিয়ে কাজ চলছে। 

সিক্রেট সার্ভিস প্রেসিডেন্ট এবং তার পরিবারের জন্য নিরাপত্তা সুরক্ষা প্রদান করে। এর কয়েক ডজন কর্মকর্তা হোয়াইট হাউস প্রাসাদ এবং এর বিস্তীর্ণ মাঠের চারপাশে সুরক্ষার দায়িত্বে নিয়োজিত থাকেন। কমান্ডার হোয়াইট হাউসে বাইডেনের  দ্বিতীয় কুকুর যে আক্রমণাত্মক আচরণ করেছে। এর আগে মেজর নামে একটি জার্মান শেফার্ড হোয়াইট হাউসে ছিল। 

বাইডেনের ভাই জেমস তাকে ২০২১ সালের ডিসেম্বরে উপহারস্বরূপ কমান্ডারকে দেন। বাইডেনদের প্রিয় কুকুর চ্যাম্প ২০২১ সালে ১৩ বছর বয়সে মারা যায়। তাদের উইলো নামে একটি বিড়ালও রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম