Logo
Logo
×

আন্তর্জাতিক

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের ইয়োন ফসে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৩, ০৫:২৮ পিএম

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের ইয়োন ফসে

২০২৩ সালের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৫টায় সুইডেনের স্টকহোমে এক সংবাদ সম্মেলনে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি। 

নোবেল কমিটির ঘোষণায় বলা হয়, তার উদ্ভাবনী নাটক ও গদ্যের জন্য তাকে এ পুরস্কার প্রদান করা হলো। 

নরওয়েজিয়ান নাইনর্স্ক ভাষায় রচিত এবং বিভিন্ন ঘরানায় বিস্তৃত তার রচনার মধ্যে রয়েছে অনেক নাটক, উপন্যাস, কবিতা সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই এবং অনুবাদ। তিনি বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন হলেও ক্রমশ গদ্যের জন্যও স্বীকৃত হচ্ছেন।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার থেকে। ওই দিন চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে অবদান রাখায় পুরস্কারটি জিতছেন কাতালিন ক্যারিকো ও ড্র ওয়াইজম্যান। কোভিড-১৯-এর বিরুদ্ধে এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তন আবিষ্কারে এ পুরস্কার পেলেন তারা। কাতালিন ক্যারিকো হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী এবং ড্র ওয়াইজম্যান মার্কিন চিকিৎসক ও বিজ্ঞানী।

মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান তিন বিজ্ঞানী। তারা  হলেন মার্কিন বিজ্ঞানী পিয়ের অ্যাগোস্টিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ এবং ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের। পরমাণু ও অণুর ভেতরে ইলেকট্রনের জগৎ নিয়ে পরীক্ষার জন্য তাদের এ পুরস্কার প্রদান করা হয়।

বুধবার তিন গবেষক- ফরাসি রসায়নবিদ মুঙ্গি জি বাওয়েন্দি, মার্কিন গবেষক লুইস ই ব্রুস ও অ্যালেক্সি আই একিমোভ রসায়নে নোবেল জিতেছেন।

আগামীকাল ৬ অক্টোবর শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম