Logo
Logo
×

আন্তর্জাতিক

‘আদালত ইমরানকে নিষিদ্ধ করলে তত্ত্বাবধায়ক সরকারের করার কিছু থাকবে না’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০২:৪৫ পিএম

‘আদালত ইমরানকে নিষিদ্ধ করলে তত্ত্বাবধায়ক সরকারের করার কিছু থাকবে না’

ছবি: সংগৃহীত

আসন্ন জাতীয় নির্বাচনে পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে যদি আদালতে নিষিদ্ধ করা হয় তাহলে তত্ত্বাবধায়ক সরকারের কিছু করার থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার। 

সম্প্রতি লন্ডন সফরের সময় বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কাকার এ কথা বলেন। 

তিনি বলেন, ইমরান খানের ভাগ্য এখনো নির্ধারিত হয়নি। তার জন্য বিচারিক প্রতিকারের ব্যবস্থা আছে। যদি বিচার বিভাগের সব অপশন ব্যবহার করা হয়, তখন তার আইনগতভাবে নির্বাচনে নিষিদ্ধ হওয়ার আশঙ্কা আছে। এমনটা হলে সেই অবস্থা তত্ত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকবে। 

আরও পড়ুন: নওয়াজ শরিফ প্রতিশোধে বিশ্বাস করেন না: ইসহাক দার

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) প্রধান নওয়াজ শরীফ এবং তার উত্তরসুরি শেহবাজ শরীফ সম্পর্কে অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোনো ব্যক্তি নির্বাচনে নিষিদ্ধ হন, তা কোনো নির্বাহী সিদ্ধান্তে হবে না। তা হবে আইনি প্রক্রিয়ার মাধ্যমে। 

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী বলেন, বিচার বিভাগের সিদ্ধান্তকে তত্ত্বাবধায়ক সরকার প্রত্যাখ্যান করতে পারবে না। তার কাছে প্রশ্ন করা হয়, লন্ডন থেকে দেশে ফিরলে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে কি গ্রেফতার করা হবে? এ প্রশ্নের জবাবে কাকার বলেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলো সিদ্ধান্ত নেবে, তিনি আগেভাগে জামিন নিয়েছেন নাকি কোনো আইনি প্রতিকার পাবেন। 

সাক্ষাৎকারে তিনি বলেন, যখন নওয়াজ আদালতের নির্দেশ নিয়ে বিদেশে গিয়েছিলেন, সে অনুযায়ী নওয়াজ শরীফের মামলার বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, নওয়াজ শরীফকে যদি গ্রেফতার করা হয় তাহলে তার বিপরীতে আন্দোলন হওয়ার কোনো পূর্বাভাষ তিনি দেখেন না। তার পরিবর্তে পিএমএলএন নেতৃত্ব নির্বাচনে অংশগ্রহণকেই বড় করে দেখতে পারে। 

তিনি আরও বলেন, এখন পর্যন্ত রাজনৈতিক দল হিসেবে পাকিস্তান তেহরিকে ইনসাফকে (পিটিআই) নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়নি। কাকার বলেন, যদি কোনো ব্যক্তি দাঙ্গা, ভাংচুর, অগ্নিসংযোগ, সহিংসতায় মানুষকে উস্কানি দেওয়ার দায়ে অভিযুক্ত হন, তাহলে এমন আচরণের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশে আইন আছে। একই রকম আরেক প্রশ্নে তিনি নিশ্চয়তা দেন যে, পিটিআইয়ের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা নেওয়া হবে না। তবে যারা সহিংসতায় জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে আইন অনুযায়ী। ২৫ কোটি মানুষের দেশে এমন মানুষের সংখ্যা হতে পারে ১ হাজার ৫০০ থেকে দুই হাজার। 

সেনাবাহিনীর বিরুদ্ধে ইমরান খানের অভিযোগের বিষয়ে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কাকার বলেন, এই সেনাবাহিনীই পিটিআই প্রধানের সঙ্গে কাজ করেছে, যখন তিনি সরকারে ছিলেন। তিনি আরও বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে কমপক্ষে ৯০ হাজার মানুষকে হারিয়েছে পাকিস্তান। সন্ত্রাস মোকাবিলায় চমৎকার কাজ করছে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম