Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলারের খেলা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৯ পিএম

ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলারের খেলা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর থেকেই চলছে বিলিয়ন বিলিয়ন ডলারের খেলা। যুদ্ধের পর থেকেই ইউক্রেনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বেশ কিছু মিত্ররা। দেশটিতে রুশ আগ্রাসনের পর থেকে কিয়েভের মিত্ররা ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সাহায্য করার জন্য বিলিয়ন বিলিয়ন সামরিক ও মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। সহায়তার সিংহভাগে রয়েছে যুক্তরাষ্ট্র। কিয়েভে ৬৯.৫ বিলিয়ন ইউরো (৭৪ বিলিয়ন ডলার) পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। ব্রিটেন, জার্মানি, কানাডা, নরওয়ে, পোল্যান্ডসহ এস্তোনিয়া ও লিথুয়ানিয়াও রেখেছে বিলিয়ন ডলারের অবদান। ডেইলি মেইল।

ইউক্রেনে রুশ আগ্রাসনের ১৯তম মাস। ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া যুদ্ধ থামার কোনো নাম নেই। দেশটির এ পরিস্থিতিতে এগিয়ে এসেছে মিত্র দেশগুলো। কিয়েল ইনস্টিটিউটের ইউক্রেন সাপোর্ট ট্র্যাকার অনুসারে, ২০২২ সালের ২৪ জানুয়ারি থেকে ২০২৩ সালের ৩১ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্র কিয়েভে ৬৯.৫ বিলিয়ন ইউরো (৭৪ বিলিয়ন ডলার) সহায়তা পাঠিয়েছে। যার মধ্যে ৪২ বিলিয়ন ইউরো (৪৪.৭ বিলিয়ন ডলার) অস্ত্র সিস্টেম, সাঁজোয়া যান, ট্যাঙ্ক এবং গোলাবারুদ আকারে পাঠিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও জার্মানি ২০.৯ বিলিয়ন, যুক্তরাজ্য ১৩.৮ বিলিয়ন এবং নরওয়ে ৭.৪ বিলিয়ন ইউরো প্রদান করেছে। রাশিয়ার প্রতিবেশী দেশ এস্তোনিয়া ও লিথুয়ানিয়া ছোট সমর্থক দেশ হলেও জিডিপির একটি বড় অংশে অবদান রাখছে। ইউক্রেনে এস্তোনিয়ার সাহায্য মোট জিডিপির প্রায় ১.৩ শতাংশ এবং লিথুয়ানিয়ার ১.২ শতাংশ। পোল্যান্ড তার জিডিপির ০.৫ শতাংশের সমান সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এটি কিয়েভের অন্যতম প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভকে সামরিক সহায়তার সিংহভাগ অবদান রাখলেও তার জিডিপির মাত্র ০.২ শতাংশ প্রদান করেছে। রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে কানাডা ইউক্রেনকে প্রায় ৮.৯ বিলিয়ন ডলার সামরিক ও অন্যান্য সহায়তা প্রদান করেছে। যার মধ্যে রয়েছে লেপার্ড-২ ট্যাঙ্ক, বিমান প্রতিরক্ষা ও আর্টিলারি সিস্টেম, অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র, ড্রোন এবং অন্যান্য সরঞ্জাম। এছাড়াও কানাডার রাজধানী অটোয়া ৩৬ হাজারেরও বেশি ইউক্রেনীয় সৈন্যকে প্রশিক্ষণ দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বলেন, ওয়াশিংটন কিয়েভকে এটিএসিএমএস দূরপল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। শুক্রবার মার্কিন সংবাদ সংস্থা এনবিসি তিন মার্কিন কর্মকর্তা ও কংগ্রেসের একজন কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানায়। ২১ সেপ্টেম্বর হোয়াট হাউজে মার্কিন শীর্ষ দলের সঙ্গে জেলেনস্কির বৈঠকের সময় বাইডেন বলেন, ‘আমরা আপনার সঙ্গে আছি এবং আমরা আপনার সঙ্গেই থাকব।’ মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘প্রথম ইউএস এম ১ আব্রামস ট্যাঙ্কগুলো আগামী সপ্তাহে ইউক্রেনে পৌঁছাবে। ইউক্রেনের পালটা আক্রমণে রুশ সেনাদের সঙ্গে লড়াই করার জন্য কিয়েভের বাহিনীকে সহায়তা করবে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম