Logo
Logo
×

আন্তর্জাতিক

ট্রাম্প প্রতারণার জন্য দায়ী: বিচারক 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩১ পিএম

ট্রাম্প প্রতারণার জন্য দায়ী: বিচারক 

ছবি; সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতারণার জন্য দায়ী বলে জানিয়েছেন নিউইয়র্কের একজন বিচারক। ওই বিচারক ট্রাম্প এবং তার প্রাপ্তবয়স্ক ছেলেদের জালিয়াতির জন্য দায়ী করার ক্ষেত্রে বিভিন্ন প্রমাণ পেয়েছেন বলে দাবি করেছেন। 

এসব অভিযোগের কারণে নিউইয়র্কের ওই বিচারক ট্রাম্প সংস্থার ব্যবসায়িক সার্টিফিকেশন বাতিল করেছেন। তিনি জানিয়েছেন, ট্রাম্প প্রায় এক দশক ধরে মিথ্যা আর্থিক বিবৃতি দিয়েছেন।

নিউইয়র্কের এ বিচারকের রায়ে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প বারবার তার সম্পদকে শত শত মিলিয়ন ডলারের মাধ্যমে ব্যাংক এবং বীমাকারীদের কাছে ভুলভাবে উপস্থাপন করেছেন।

এ সিদ্ধান্ত সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে তার দেওয়ানি মামলায় নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের করা মূল দাবির সমাধান করে।

আরও পড়ুন: ‘আমার বাবা মারা গেছেন!’ ট্রাম্পপুত্রের অ্যাকাউন্ট থেকে হ্যাকারদের পোস্ট

এ বিষয়ে বিচারক লিখেছেন, এখানকার নথিতে স্পষ্টভাবে প্রতারণামূলক মূল্যায়ন রয়েছে, যা আসামিরা ব্যবসায় ব্যবহার করেছিল।

আগামী সোমবার মামলাটি বিচারে যাওয়ার আগে ট্রাম্পের জন্য এটি একটি বড় ধাক্কা।

তবে ট্রাম্পের একজন অ্যাটর্নি মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতিতে বিচারকের সিদ্ধান্তকে বিচারের গর্ভপাত বলে অভিহিত করেছেন।

অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস গত সেপ্টেম্বরে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছিলেন। তিনি এ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও তার দুই প্রাপ্তবয়স্ক ছেলে আর ট্রাম্প সংস্থাকে ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে তার মোট মূল্য এবং সম্পদের মূল্য সম্পর্কে মিথ্যা বলার জন্য অভিযুক্ত করেছিলেন।

লেটিটিয়া জেমস দাবি করেছেন যে, আসামিরা ব্যাংকঋণ ও বীমা চুক্তিতে আরও ভালো শর্ত পেতে এবং কম ট্যাক্স দেওয়ার জন্য মিথ্যা ব্যবসার রেকর্ড ও আর্থিক বিবৃতি জারি করেছে।

সূত্র: বিবিসি, সিএনএন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম