Logo
Logo
×

আন্তর্জাতিক

কারাবাখে মিশন পাঠাতে যুক্তরাষ্ট্রকে অনুমতি নিতে হবে: রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৬ পিএম

কারাবাখে মিশন পাঠাতে যুক্তরাষ্ট্রকে অনুমতি নিতে হবে: রাশিয়া

কারাবাখে রাশিয়ান সামরিক নিয়ন্ত্রণ কেন্দ্র। ছবি: আনাদোলু

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার বিতর্কিত অঞ্চল নাগোরনো-কারাবাখে পর্যবেক্ষণ মিশন পাঠানোর প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া বলছে, কারাবাখে মিশন পাঠাতে হলে ওয়াশিংটনকে আজারবাইজানের অনুমতি নিতে হবে।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার বলেছেন, কারাবাখ অঞ্চলে মিশন পাঠাতে যুক্তরাষ্ট্রকে আজারবাইজানের কাছ থেকে আগে থেকে অনুমোদন নিতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, কারাবাখে একটি মানবাধিকার পর্যবেক্ষণ মিশন প্রতিষ্ঠার মার্কিন প্রস্তাবের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে এমন মন্তব্য করেন পেসকভ। 

রাজধানী মস্কোয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যে কোনো মিশন (কারাবাখের ভূখণ্ডে) শুধু আজারবাইজানীয় পক্ষের সম্মতিতেই থাকতে পারে।’

রাশিয়ার কথা বলতে পারেন, কিন্তু মস্কো কারাবাখের আর্মেনিয়ান জনসংখ্যাসহ সব পক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে, বলেন পেসকভ।

রুশ মুখপাত্র আরও বলেন, কারাবাখের বিষয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার তুলনা করা যায় না।

‘আপনি জানেন, বিদ্যমান ম্যান্ডেট অনুযায়ী আমাদের শান্তিরক্ষীরা যে ভূমিকা পালন করেছে, আমরা সেটা চালিয়ে যেতে চাই, ’ ঘোষণা করেন পেসকভ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানকে নিরাপত্তা ও জ্বালানি সহযোগিতা জোরদার করার আমন্ত্রণ জানিয়ে একটি চিঠি পাঠিয়েছেন এমন দাবি করে মিডিয়া রিপোর্ট সম্পর্কে জানতে চাইলে পেসকভ বলেন, ‘রাশিয়ার সঙ্গে আর্মেনিয়ার যে গভীর সম্পর্ক রয়েছে তার সঙ্গে এটির তুলনা করা যায় না।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম