Logo
Logo
×

আন্তর্জাতিক

কৃষ্ণ সাগর থেকে হামলা চালাচ্ছে রুশ জাহাজ: ইউক্রেন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০১:১৪ পিএম

কৃষ্ণ সাগর থেকে হামলা চালাচ্ছে রুশ জাহাজ: ইউক্রেন

সোমবার ইউক্রেনের খেরসনে রাশিয়ার হামলা। ছবি: সিএনএন

মস্কোর ব্ল্যাক সী ফ্লিটের কমান্ডারের কথিত মৃত্যুর পর রাশিয়ান জাহাজগুলো এখনও ইউক্রেনের উপর হামলা চালাচ্ছে। তবে হামলাগুলো তেমন সমন্বিত নয় বলে দাবি করেছেন ইউক্রেনীয় নৌবাহিনীর মুখপাত্র দিমিত্রো প্লেটেনচুক। সোমবার জাতীয় টেলিভিশনে তিনি এমন কথা বলেন।

এর আগে সোমবার দিনের শুরুতে কিয়েভের পক্ষ থেকে দাবি করা হয় যে, সেভাস্তোপলে শুক্রবারের হামলায় অ্যাডম ভিক্টর সোকোলভ নামে রুশ কমান্ডারসহ আরও ৩৩ কর্মকর্তা নিহত হয়েছেন। বিষয়টি নিয়ে প্লেটেনচুককে ইউক্রেনীয় কর্তৃপক্ষের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি উপরোক্ত দাবি করেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, প্লেটেনচুক বলেছেন, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সমুদ্রে জাহাজের প্রকৃত অপারেশন নিয়ন্ত্রণ করেন না’ এবং তিনি তার অ্যাডমিরালদের উপর নির্ভর করেন- যারা ‘তাদের কৌশল এবং বাহিনী, কর্মী, কীভাবে তাদের পরিচালনা করতে হয়, কীভাবে তাদের আরও ভালভাবে মোতায়েন করা যায় তা জানেন। (পুতিনের) কাছে কিছু কিছু বিষয়ে রিপোর্ট করা হয় না’।

প্লেটেনচুক আরও বলেন, ‘হ্যাঁ, গতরাতে (কৃষ্ণ সাগরে রাশিয়ান জাহাজগুলো) হামলা চালাচ্ছিল।’ তবে তিনি এই অভিযানকে ‘মুরগির মাথা ছাড়াই ছুটে চলার সঙ্গে’ তুলনা করেছেন।

এর আগে সোমবার ইউক্রেনের বিশেষ অপারেশন বাহিনী বলেছিল, শুক্রবার সেভাস্তোপলে সোকোলভকে হত্যা করা হয়েছে। সম্ভবত ক্রিমিয়াতে ইউক্রেনীয় বাহিনীর সবচেয়ে সাহসী হামলা এটি।

অপারেশনাল কমান্ড সাউথের মুখপাত্র কর্নেল ভ্লাদিস্লাভ নাজারভ বলেছেন, ‘রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার অ্যাডমিরাল সোকোলভের সেভাস্টোপল সদর দপ্তরে একটি হামলা চালিয়ে ধ্বংস করা হয়েছে।’

সিএনএন বলছে, তাদের পক্ষে স্বাধীনভাবে সোকোলভ এবং সেভাস্তোপলের বাকি হতাহতের বিষয়ে ইউক্রেনের দাবির সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি। তবে সিএনএন মন্তব্যের জন্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম