Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক নিয়ে যা জানাল পাকিস্তান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০৫ পিএম

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক নিয়ে যা জানাল পাকিস্তান

জলিল আব্বাস জিলানি। ছবি: জিও নিউজ

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিষয়ে পাকিস্তানের সিদ্ধান্ত নির্ভর করে জাতীয় স্বার্থ এবং ফিলিস্তিনি জনগণের বিষয়ের ওপর। ইসরাইলের কর্মকর্তাদের সঙ্গে পাকিস্তানের কোনো বৈঠকের সম্ভাবনাও নাকচ করে দিয়েছেন তিনি।

মুসলিম বিশ্বের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের মন্তব্যের এক প্রতিক্রিয়ায় এমন বিবৃতি দিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

ইসরাইলি মিডিয়া আউটলেট কান নিউজের প্রতিবেদনের বরাত দিয়ে এমন খবর দিয়েছে পাকিস্তানি জিও নিউজ। 

ইসরাইলি মিডিয়ায় দাবি করা হয়েছে, আব্রাহাম চুক্তির আওতায় সৌদি আরবের সম্ভাব্য অন্তর্ভুক্তির পর ‘ছয় বা সাত’টি ইসলামিক দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারে। ওই চুক্তির আওতায় ইতোমধ্যে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরক্কো ও সুদান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর ওই বিবৃতিতে ইসরাইলি কূটনীতিকদের সঙ্গে  দ্বিপক্ষীয় বৈঠকের জল্পনাকে প্রত্যাখ্যান করা হয়েছে। 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি স্পষ্ট ভাষায় বলেছেন, ইসলামাবাদ ফিলিস্তিনি জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দেয় না। ইসলামাবাদ বারবার ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থন জানিয়েছে। এমনকি ইসলামাবাদ ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের দাবি জানিয়ে এসেছে বলেও মন্তব্য করেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক মন্ত্রী।

খবরে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে অংশ নিতে জিলানি এখন নিউইয়র্কে অবস্থান করছেন। সেখানেই তিনি বলেছেন, ইসরাইলের ব্যাপারে পাকিস্তানের নীতির কোনো পরিবর্তন হয়নি। পাকিস্তান তাদের জনগণের ইচ্ছা এবং ফিলিস্তিনি জাতির আশা-আকাঙ্ক্ষা অনুযায়ী সিদ্ধান্ত নেয়।

পাকিস্তানের একজন সিনিয়র কূটনৈতিক কর্মকর্তার বরাত দিয়ে করা প্রতিবেদনে জিও নিউজ বলেছে, ফিলিস্তিনি জাতির আকাঙ্ক্ষা এবং বায়তুল মাকদিসের স্বাধীনতার সমর্থনে ইসলামাবাদ তার স্বাধীন নীতির পরিপন্থি কোনো সিদ্ধান্ত নেবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম