Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের সঙ্গে ‘গেম খেলা’ উচিত নয়: পোপ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৬:০৩ পিএম

ইউক্রেনের সঙ্গে ‘গেম খেলা’ উচিত নয়: পোপ

বিমানে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত

ক্যাথোলিক খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস বলেছেন, ইউক্রেনের সঙ্গে ‘গেম খেলা’ উচিত নয়। তার মতে, কিছু দেশ প্রথমে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে এবং তার পর তাদের প্রতিশ্রুতি থেকে সরে আসার কথা বিবেচনা করছে। (এভাবে) ইউক্রেনের সঙ্গে ‘গেম খেলা হচ্ছে’।

আল জাজিরা জানিয়েছে, ফরাসি বন্দর শহর মার্সেই ভ্রমণ থেকে ফেরার পথে বিমানে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন পোপ ফ্রান্সিস। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিমানে ওই সাংবাদিক পোপকে প্রশ্ন করেন যে, শান্তি প্রতিষ্ঠার জন্য তার প্রচেষ্টা সফল না হওয়ায় তিনি হতাশ হয়েছেন কি না? এ জবাবে খ্রিস্টানদের ধর্মীয় নেতা বলেন, তিনি ‘কিছুটা হতাশ’ তো হয়েছেন। এর পর অস্ত্র শিল্প এবং যুদ্ধ সম্পর্কে কথা বলতে শুরু করেন পোপ।

তিনি বলেন, ‘আমার কাছে মনে হচ্ছে, এই যুদ্ধের স্বার্থ শুধু ইউক্রেন-রাশিয়ার মধ্যকার সমস্যার সঙ্গে সম্পর্কিত নয়, বরং অস্ত্র বিক্রি তথা অস্ত্রের বাণিজ্যের সঙ্গে সম্পর্কিত।

পোপ বলেন, এই জনগণের শহীদদের নিয়ে ‘খেলা করা’ উচিত নয়। বরং তাদের সমস্যা সমাধানে আমাদের সাহায্য করতে হবে...।

‘আমি এখন দেখছি যে, কিছু দেশ পিছিয়ে যাচ্ছে; (ইউক্রেনকে) অস্ত্র দিতে চায় না। এমন একটি প্রক্রিয়া শুরু হচ্ছে- যেখানে (শুধু) শহীদ হবেন ইউক্রেনের জনগণ। এটি একটি কুৎসিত বিষয়,’ বলেন পোপ ফ্রান্সিস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম