Logo
Logo
×

আন্তর্জাতিক

রুশ রাষ্ট্রদূতকে কি ‘ধমক’ দিলেন নিরাপত্তা পরিষদের সভাপতি?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩৮ পিএম

রুশ রাষ্ট্রদূতকে কি ‘ধমক’ দিলেন নিরাপত্তা পরিষদের সভাপতি?

নিরাপত্তা পরিষদের বৈঠকে ফ্লোর নিয়ে কথা বলছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে উপস্থিতি হয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি তার দেশের বিরুদ্ধে মস্কোর আক্রমণের বিষয়ে যখন কথা বলছিলেন, তখন জেলেনস্কিকে ফ্লোর দেওয়া নিয়ে আপত্তি জানান রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আলবেনিয়ার প্রধানমন্ত্রী এদি রামা উত্তেজনাপূর্ণ অধিবেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। রুশ রাষ্ট্রদূত যখন জেলেনস্কির ফ্লোর নিয়ে আপত্তি জানান, তখন বৈঠকের সভাপতি নিরপেক্ষতা হারিয়ে প্রতিক্রিয়া জানান।

প্রতিবেদনে বলা হয়েছে, এতে বৈঠকজুড়ে হাস্যরসের সৃষ্টি হয়। অবশ্য এদি রামা হাস্যরসের জন্যও পরিচিত। যিনি একজন শিল্পী এবং প্রাক্তন বাস্কেটবল খেলোয়াড়।

তিনি বলেন, ‘আমি আমাদের রাশিয়ান সহকর্মীদের এবং এখানে সবাইকে আশ্বস্ত করতে চাই যে, এটি আলবেনিয়ান প্রেসিডেন্সির বিশেষ কোনো অপারেশন (ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান) নয়।’

নেবেনজিয়াকে সরাসরি সম্বোধন করে রামা বলতে থাকেন, এর জন্য একটি সমাধান আছে, আপনি (রুশ রাষ্ট্রদূত) যদি রাজি হন, তবে আপনি যুদ্ধ বন্ধ করুন, তাহলে প্রেসিডেন্ট জেলেনস্কি ফ্লোর নেবেন না।

কিন্তু নেবেনজিয়া তাতে রাজি হননি। বরং তিনি বলেছেন, অধিবেশনটি একটি অনুষ্ঠান ছিল। তিনি রামার সমালোচনা করে বলেন, তিনি বৈঠকের নিরপেক্ষ অভিভাবক হিসেবে কাজ করার পরিবর্তে রাজনৈতিকভাবে বক্তব্য দিয়েছেন।

এদিকে অধিবেশনের পর ইউক্রেনের প্রেসিডেন্ট সোশ্যাল মিডিয়ায় রামাকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, আলবেনিয়ান প্রেসিডেন্ট বিশ্বকে দেখিয়ে দিয়েছেন কীভাবে রাশিয়া, তার মিথ্যাচার ও ভণ্ডামিকে সঠিকভাবে হ্যান্ডেল করতে হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম