Logo
Logo
×

আন্তর্জাতিক

ট্রাম্পকে জেলেনস্কির আহ্বান, ‘দ্রুত’ শান্তি পরিকল্পনা শেয়ার করুন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৫৭ পিএম

ট্রাম্পকে জেলেনস্কির আহ্বান, ‘দ্রুত’ শান্তি পরিকল্পনা শেয়ার করুন

সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার শান্তি পরিকল্পনা প্রকাশ্যে শেয়ার করার আহ্বান জানিয়েছেন। এর আগে ট্রাম্প বলেছেন, তার শান্তি পরিকল্পনা বাস্তবায়ন হলে ২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হবে।

ট্রাম্পের সেই বক্তব্যের পরিপ্রেক্ষিতে জেলেনস্কি মঙ্গলবার এক সাক্ষাৎকারে বলেন, যদি সাবেক মার্কিন প্রেসিডেন্টের কাছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ বন্ধের কোনো উপায় থাকে, তাহলে তিনি যেন সেটা দ্রুত প্রকাশ্যে শেয়ার করেন। তবে এক্ষেত্রে আগেই শর্তও আরোপ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার পর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি সতর্ক করে বলেন, যে কোনো শান্তি পরিকল্পনায় যদি ইউক্রেনের ভূখণ্ড ছেড়ে দিতে হয়, তবে তা কিয়েভের কাছে গ্রহণযোগ্য হবে না।

সিএনএন-এর উলফ ব্লিৎজারকে জেলেনস্কি বলেন, সময় নষ্ট না করে, আরও মানুষের প্রাণ যাতে না হারায়- তিনি (ট্রাম্প) এখন প্রকাশ্যে তার ধারণা শেয়ার করতে পারেন। 

তিনি বলেন, ‘আমার ফর্মুলা হলো- যুদ্ধ বন্ধ করা, এই সমস্ত ট্র্যাজেডি বন্ধ করা এবং রুশ আগ্রাসন বন্ধ করা।'

ট্রাম্পের শান্তি পরিকল্পনাকে কীভাবে দেখেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কীভাবে আমাদের ভূমি থেকে রাশিয়াকে হটানো যায়, সেটা মূল বিষয়। অন্যথায় তিনি শান্তির বৈশ্বিক ধারণা উপস্থাপন করছেন না। ‘আমাদের অঞ্চলের অংশ কীভাবে পুতিনকে দেওয়া যায়, এটি শান্তির সূত্র নয়,’ বলেন জেলেনস্কি।

প্রসঙ্গত, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে থাকা ট্রাম্প দাবি করেছেন যে, তিনি ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেন যুদ্ধ শেষ করতে জেলেনস্কি ও পুতিনের সঙ্গে একটি চুক্তি করাতে সক্ষম হবেন। 

রোববার আরেক মার্কিন সংবাদমাধ্যম এনবিসির মিট দ্য প্রেস-এ এমন দাবি করেন তিনি। 

তর সেই চুক্তি পুতিনকে তার দখলে নেওয়া ভূমি রাখতে দেবে কি না- সে সম্পর্কে জোর দেওয়া হলে ট্রাম্প বলেন, ‘না, না। আমি সবার জন্য একটি ন্যায্য চুক্তি করব।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম