Logo
Logo
×

আন্তর্জাতিক

কারাবাখে আজারবাইজানের সন্ত্রাসবিরোধী অভিযানকে সমর্থন এরদোগানের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৩:১০ পিএম

কারাবাখে আজারবাইজানের সন্ত্রাসবিরোধী অভিযানকে সমর্থন এরদোগানের

জাতিসংঘে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: ডেইলি সাবাহ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তুরস্ক আজারবাইজানের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য নাগর্নো-কারাবাখে সন্ত্রাসবিরোধী অভিযানকে সমর্থন করে।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, মঙ্গললবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় তুরস্কের প্রেসিডেন্ট বর্ণবাদসহ চলমান বৈশ্বিক সমস্যা যেমন- জেনোফোবিয়া, নাইজার সংকট, সাইপ্রাস ইস্যু, জম্মু-কাশ্মীর ইস্যু এবং আরও অনেক বিষয় নিয়ে কথা বলেন।

এরদোগান বলেন, নাগর্নো-কারাবাখ আজারবাইজানের সার্বভৌম ভূখণ্ডের একটি অংশ। বিচ্ছিন্ন ওই অঞ্চলের জন্য আলাদা মর্যাদা আরোপ করা সম্ভব না।

তিনি বলেন, আমরা শুরু থেকেই আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার আলোচনা প্রক্রিয়াকে সমর্থন করে আসছি। তবে আমরা দেখতে পাচ্ছি যে, আর্মেনিয়া সুযোগটি পুরোপুরি গ্রহণ করতে পারেনি। আর্মেনিয়াকে জাঙ্গেজুর করিডোরের প্রতি সম্মান এবং অঙ্গীকার রাখতে হবে।

পার্বত্য অঞ্চলে আর্মেনিয়ার সঙ্গে একটি সংক্ষিপ্ত কিন্তু নৃশংস যুদ্ধের প্রায় তিন বছর পর কারাবাখে আজারবাইজানের সন্ত্রাসবাদবিরোধী অভিযানের পর তিনি এমন মন্তব্য করলেন।

এদিকে এরদোগান যখন জাতিসংঘের মতো জায়গায় নাগর্নো-কারাবাখে আজারবাইজানের অভিযানকে সমর্থন করলেন তখন গত মঙ্গলবার থেকে অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযান চালাচ্ছে বাকু। অভিযানে অন্তত ২৭ জন নিহত এবং ২০০ জন আহত হওয়ার দাবি করেছে আর্মেনিয়া-সমর্থিত বিদ্রোহীরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, নাগর্নো-কারাবাখ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অঞ্চল হিসেবে স্বীকৃত। কিন্তু এর কিছু অংশ বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়ানরা নিয়ন্ত্রণ করে। যাদের সমর্থন দিয়ে আসছে আর্মেনিয়া সরকার। তাদের দাবি, এটি তাদের পূর্বপুরুষের জন্মভূমি।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে রাশিয়া নাগর্নো-কারাবাখের যুদ্ধ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম