Logo
Logo
×

আন্তর্জাতিক

রুশ নিয়ন্ত্রণ থেকে তেল-গ্যাস প্ল্যাটফর্ম উদ্ধারের দাবি ইউক্রেনের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০১:০৪ পিএম

রুশ নিয়ন্ত্রণ থেকে তেল-গ্যাস প্ল্যাটফর্ম উদ্ধারের দাবি ইউক্রেনের

রুশ নিয়ন্ত্রণ থেকে তেল-গ্যাস প্ল্যাটফর্ম উদ্ধারের দাবি ইউক্রেনের। ছবি: সংগৃহীত

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তারা ক্রিমিয়ার কাছাকাছি কৃষ্ণ সাগরে রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে বেশ কয়েকটি কৌশলগত গ্যাস এবং তেল ড্রিলিং প্ল্যাটফর্ম পুনরুদ্ধার করেছে। ২০১৫ সাল থেকে এগুলো দখল করে রেখেছিল মস্কো।

ইউক্রেনীয় বাহিনীর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, সোমবার রিপোর্ট করা হয়েছে যে, তথাকথিত বয়কো টাওয়ার প্ল্যাটফর্ম পুনরুদ্ধার করা হয়েছে। ইউক্রেনীয় সামরিক বুদ্ধিমত্তা (জিইউআর) অনুসারে, ক্রিমিয়াকে সংযুক্ত করার সময় রাশিয়া যে সম্পদ বাজেয়াপ্ত করেছিল এবং কিয়েভকে অধিকৃত উপদ্বীপ পুনরুদ্ধার করার কাছাকাছি অবস্থায় নিয়ে গেছে।

ইউক্রেনীয় সামরিক বুদ্ধিমত্তা টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছে, ইউক্রেনীয় বাহিনী একটি ‘অনন্য অভিযানে, ড্রিলিং প্ল্যাটফর্মগুলি পুনরায় দখল করেছে।

এতে আরও বলা হয়, ইউক্রেনের জন্য বয়কো টাওয়ারের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের কৌশলগত গুরুত্ব রয়েছে। রাশিয়া তাদের সামরিক উদ্দেশ্যে এটি ব্যবহার করার ক্ষমতা হারিয়েছে।

সংস্থাটি আরও দাবি করেছে, রাশিয়া কৃষ্ণ সাগরের জল সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করার ক্ষমতা থেকে বঞ্চিত হয়েছে এবং এটি ইউক্রেনকে ক্রিমিয়া পুনরুদ্ধারের অনেক কাছাকাছি নিয়ে গেছে।

খবরে বলা হয়েছে, অভিযান চলাকালে ইউক্রেনের বিশেষ বাহিনীর নৌকা এবং একটি রাশিয়ান ফাইটার জেটের মধ্যে সংঘর্ষ হয়েছে। সেটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং পিছু হটতে বাধ্য হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম