Logo
Logo
×

আন্তর্জাতিক

জি-২০ নেতাদের কেন সুতি চাদর উপহার দিলেন মোদি?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৮ পিএম

জি-২০ নেতাদের কেন সুতি চাদর উপহার দিলেন মোদি?

ভারতের স্বাধীনতা আন্দোলনের স্মারক হিসেবে বিশ্বনেতাদের হাতে সুতি চাদর উপহার দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার জি-২০ নেতারা মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে পৌঁছালে তাদের এ চাদর দিয়ে স্বাগত জানানো হয়। 

হাতে বোনা এ চাদর মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের প্রতীক। গান্ধীর আন্দোলন ভারতের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করেছিল। যদিও স্বাধীন ভারতে ১৯৪৮ সালে উগ্র হিন্দুত্ববাদীর গুলিতে নিহত হন ভারতের জাতির জনক মহাত্মা গান্ধী। 

সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের গলায় হাতে বোনা অফ-হোয়াইট রঙের সুতি চাদর জড়িয়ে দিতে দেখা যায়। মোদি, বাইডেন, ঋষি সুনাক ও অন্যরা গলায় এ চাদর জড়িয়ে সবরমতী আশ্রমের সামনে ছবি তোলেন। ভারতজুড়ে গান্ধীর বেশ কয়েকটি আশ্রমের মধ্যে গুজরাটের সবরমতী আশ্রম অন্যতম। 

সারা বিশ্বে শান্তি ও অহিংসার বৈশ্বিক প্রতিমূর্তি গান্ধীর কাছে খাদি চাদর ছিল স্বনির্ভরতার প্রতীক। কারণ, পরিধেয় এ কাপড় ভারতীয়রা আমদানি করা পণ্য বা ব্রিটিশদের তৈরি পণ্য বয়কট করে স্থানীয়ভাবে তৈরি করতেন। খাদি তৈরির মাধ্যমে ভারতীয়রা প্রমাণ করেন তারা নিজস্ব শিল্প তৈরিতে সক্ষম। তাদের উপনিবেশ শাসনব্যবস্থার ওপর নির্ভর করার প্রয়োজন নেই। 

গান্ধী তার পরনের খাদিটি সাধারণত নিজেই চরকায় বুনতেন। পরে এ চরকা হয়ে ওঠে দেশটির অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তির প্রতীক। 

রোববার ভারতের রাজঘাটে বিশ্বনেতারা গলায় চাদর মুড়িয়ে গান্ধীর শেষকৃত্যের স্থান চিহ্নিত উঁচু মার্বেলের সামনে নীরবে সমবেত হন। 

নরেন্দ্র মোদি এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফর্মে লেখেন, যেহেতু বিভিন্ন রাষ্ট্রের প্রধানেরা একত্রিত হয়েছে, গান্ধীজির কালজয়ী আদর্শ আমাদের সম্প্রীতিপূর্ণ, অংশগ্রহণমূলক ও সমৃদ্ধ বৈশ্বিক ভবিষ্যৎ গঠনের সম্মিলিত উদ্দেশ্যের পথ নির্দেশক হবে। 

ভারতীয় সংস্কৃতিতে গান্ধীর আদর্শ অবিস্মরণীয় ছাপ রেখেছে। প্রত্যেক ভারতীয় মুদ্রায় গান্ধীর ছবি। অসংখ্য ভবন, জাদুঘর, সড়ক ও স্থাপত্য তার নামে নামকরণ করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম