Logo
Logo
×

আন্তর্জাতিক

এরদোগান ‘বিশ্বস্ত মধ্যস্থতাকারী’, বললেন সাবেক মার্কিন জেনারেল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০২:৪০ পিএম

এরদোগান ‘বিশ্বস্ত মধ্যস্থতাকারী’, বললেন সাবেক মার্কিন জেনারেল

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে একজন বিশ্বস্ত মধ্যস্থতাকারী বলে মনে করেন যুক্তরাষ্ট্রের একজন অবসরপ্রাপ্ত মার্কিন বিমানবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ড. রবার্ট স্প্যাল্ডিং। তিনি বলেন, কৃষ্ণসাগরের মাধ্যমে শস্যবাণিজ্য পুনরুদ্ধারের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন।

বুধবার অবসরপ্রাপ্ত মার্কিন বিমানবাহিনীর ব্রিগেডিয়ার পোল্যান্ডের কার্পাকজে ইকোনমিক ফোরামের অনুষ্ঠানের ফাঁকে এসব কথা বলেন। খবর আনাদোলুর

তিনি বলেন, পুতিন যে পরিমাণে এরদোগানকে বিশ্বস্ত মধ্যস্থতাকারী হিসেবে দেখেন। সম্ভবত ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও যদি একইভাবে দেখেন, তা হলে হয়তো আমরা একটি অগ্রগতি অর্জন করতে পারব।

আরও পড়ুন: পুতিনকে শস্য চুক্তিতে ফেরাতে ব্যর্থ এরদোগান

গত জুলাই মাসে রাশিয়া বলেছিল, এটি মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ইউরোপে কৃষ্ণসাগরের মধ্য দিয়ে ইউক্রেনীয় শস্য নিরাপদে যাওয়ার অনুমতি চুক্তি আর নবায়ন করবে না। তবে এরদোগান চুক্তিটি পুনরুজ্জীবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

স্প্যাল্ডিং বলেন, আমি মনে করি শস্যচুক্তি যদি পুনরায় নবায়ন করা যায়, তবে উভয়ে লাভবান হবে। তবে সত্য যে এরদোগান চুক্তিটি নবায়নের জন্য ইউক্রেন ও রাশিয়ার সঙ্গে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছেন।

এর আগে সোমবার পুতিন বলেছেন, ইউক্রেনকে কৃষ্ণসাগরের মাধ্যমে শস্য রপ্তানির অনুমতি দেওয়ার চুক্তি পুনঃস্থাপন করা হবে না, যতক্ষণ না রাশিয়ার নিজস্ব কৃষি রপ্তানির দাবি পূরণ না হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম