Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের যে লক্ষ্যবস্তুতে হামলা বাড়িয়েছে রাশিয়া

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৪৪ পিএম

ইউক্রেনের যে লক্ষ্যবস্তুতে হামলা বাড়িয়েছে রাশিয়া

ইউক্রেনের শস্য রফতানির প্রধান বন্দরগুলোকে লক্ষ্যবস্তু করছে রাশিয়া। রোববার রাতভর দেশটির অন্যতম বৃহত্তম বন্দর ইজমাইলে দফায় দফায় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। 

ওডেসা অঞ্চলের দানিউব নদীর ওপর ইউক্রেনের ইজমেল বন্দরের বাসিন্দাদের সোমবার মধ্যরাতের পর নিরাপদে আশ্রয় নেওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী। 

ইউক্রেনের শস্য রফতানির প্রধান দুটি বন্দরের একটি ইজমেল। দেশটির স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমও ওই এলাকায় বিস্ফোরণের শব্দের খবর দিয়েছে।

ওডেসার গভর্নর ওলেহ কিপার জানিয়েছেন, দক্ষিণাঞ্চলে ১৭টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। এসব হামলার কারণে বন্দরের অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

কিপার টেলিগ্রামের এক পোস্টে বলেন, ১৭টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। বেশ কিছু অবকাঠামোতে ক্ষয়ক্ষতি হয়েছে। ইজমাইল বন্দরের বেশ কয়েকটি বসতি, গুদাম ও উৎপাদন ভবন, কৃষি যন্ত্রপাতি এবং শিল্প প্রতিষ্ঠানের যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

তুরস্ক এবং জাতিসংঘ ইউক্রেনের শস্য রফতানির চুক্তি পুনরুজ্জীবিত করতে চায়। কারণ চুক্তিটি হওয়ার পর বিশ্বব্যাপী খাদ্য সংকট অনেকটায় কমেছিল। বিষয়টি নিয়ে আলোচনার জন্য সোমবার সোচিতে ব্ল্যাক সি রিসোর্টে বৈঠক করার কথা রয়েছে পুতিন ও এরদোগানের। আঙ্কারা এই আলোচনাকে চুক্তির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছে।

তবে এ বৈঠকে কী সিদ্ধান্ত হবে তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। বিশ্লেষকরা বলছেন, এ বৈঠকে কৃষ্ণসাগর শস্য চুক্তি নবায়ন হতে পারে। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় করা শস্য চুক্তি থেকে গত জুলাইয়ে বেরিয়ে আসে রাশিয়া। এরপর থেকে চুক্তি আর নবায়ন হয়নি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান শুক্রবার মস্কোয় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেন। শোইগু বলেন, শস্য চুক্তি ব্যর্থ হওয়া রাশিয়ার দোষ নয়। রাশিয়ার শর্ত পূরণ হলে মস্কো এতে ফিরে আসবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম