Logo
Logo
×

আন্তর্জাতিক

পুতিন-এরদোগানের বৈঠকে কী হতে পারে?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০৬:১৮ পিএম

পুতিন-এরদোগানের বৈঠকে কী হতে পারে?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ক্রেমলিন জানিয়েছে, সোমবার রাশিয়ার কৃষ্ণ সাগরের রিসোর্ট সোচিতে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

তবে এ বৈঠকে কী সিদ্ধান্ত হবে তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। বিশ্লেষকরা বলছেন, এ বৈঠকে কৃষ্ণসাগর শস্য চুক্তি নবায়ন হতে পারে। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় করা শস্য চুক্তি থেকে গত জুলাইয়ে বেরিয়ে আসে রাশিয়া। এরপর থেকে চুক্তি আর নবায়ন হয়নি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান শুক্রবার মস্কোয় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেন। শোইগু বলেন, শস্য চুক্তি ব্যর্থ হওয়া রাশিয়ার দোষ নয়। রাশিয়ার শর্ত পূরণ হলে মস্কো এতে ফিরে আসবে।

রাশিয়ার শর্ত কী?
শস্য চুক্তিতে ফিরে আসার জন্য রাশিয়ার শর্তগুলো হলো— রাশিয়ার সার, কৃষি ও খাদ্যপণ্য রপ্তানির ওপর যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা যেসব নিষেধাজ্ঞা দিয়েছে, তা প্রত্যাহার করতে হবে। রাশিয়ার কৃষি উৎপাদনের সঙ্গে যেসব আর্থিক প্রতিষ্ঠান যুক্ত রয়েছে, সেসবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। আন্তর্জাতিক অর্থ লেনদেন ব্যবস্থা সুইফটে রাশিয়াকে পুনরায় অন্তর্ভুক্ত করতে হবে এবং কৃষি ও খাদ্যপণ্য রপ্তানি থেকে উপার্জিত অর্থ ইউরোপের বিভিন্ন ব্যাংকে জমা আছে, সেসবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম