Logo
Logo
×

আন্তর্জাতিক

আন্তর্জাতিক নিয়মে ওয়াগনারপ্রধানের মৃত্যু তদন্ত করবে না রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ০২:২৮ পিএম

আন্তর্জাতিক নিয়মে ওয়াগনারপ্রধানের মৃত্যু তদন্ত করবে না রাশিয়া

ছবি: সংগৃহীত

বিমান দুর্ঘটনা নিহত ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিষয়ে আন্তর্জাতিক নিয়মের অধীনে তদন্ত করবে না রাশিয়া।

মঙ্গলবার ব্রাজিলীয় সংস্থা বিষয়টি নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রিগোজিনের সঙ্গে ওয়াগনার গ্রুপের দুই শীর্ষ লেফটেন্যান্ট এবং চার দেহরক্ষী ছিলেন। ১০ জনের মধ্যে যারা গত সপ্তাহে মস্কোর উত্তরে ব্রাজিলের তৈরি এমব্রেয়ার জেট বিধ্বস্ত হওয়ার সময় মারা যান। তিনি রাশিয়ান প্রতিরক্ষা সংস্থার বিরুদ্ধে বিদ্রোহের দুই মাস পর নিহত হয়েছেন। ১৯৯১ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনামলে টিক থাকার জন্য প্রিগোজিনের অবদান সব থেকে বেশি বলে মনে করা হয়।

আরও পড়ুন: বাবার কবরের পাশে শায়িত হলেন প্রিগোজিন

বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে বিমান দুর্ঘটনায় নিহত প্রিগোজিন এবং তার সহযোগীদের অন্ত্যেষ্টিক্রিয়ায় একটি বড় জমায়েতের নিষেধাজ্ঞার আদেশ দেয় ক্রেমলিন। আর এ কারণে বিমান দুর্ঘটনায় নিহত ওয়াগনার গোষ্ঠীর কিছু ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়া মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গের সেরাফিমোভস্কি কবরস্থানে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়। 

মস্কো টাইমস বলেছে, পুতিন দুই দশকেরও বেশি সময় ধরে দেশটির প্রেসিডেন্ট। মস্কো থেকে ১২৫ মাইলেরও কম দূরে থাকা ওয়াগনারের ট্যাংকগুলো পুতিনের মনকে বিচলিত করে দিয়েছিল। 

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিশ্লেষক ওলেগ ইগনাটভ বলেন, ওয়াগনারের অনেক সদস্য বিশ্বাস করেন প্রিগোজিনের মৃত্যুর পেছনে রুশ কর্তৃপক্ষের হাত থাকতে পারে। কর্তৃপক্ষ এ ধরনের ঝুঁকি উপেক্ষা করতে পারে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম