Logo
Logo
×

আন্তর্জাতিক

প্রিগোজিন হত্যার ‘প্রতিশোধ’ নিতে চায় আরভিসি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ০৮:৩২ এএম

প্রিগোজিন হত্যার ‘প্রতিশোধ’ নিতে চায় আরভিসি

বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন ওয়াগনারপ্রধান ইয়েভজেনি প্রিগোজিন। ওয়াগনারপ্রধান ও কমান্ডার দিমিত্রি উটকিনের হত্যার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেনের পক্ষে যুদ্ধ করা কিয়েভপন্থি একটি রুশ সশস্ত্র জঙ্গিগোষ্ঠী। 

বৃহস্পতিবার এক ভিডিওবার্তায় রাশিয়ান ভলান্টিয়ার কর্পসের (আরভিসি) কমান্ডার ডেনিস কাপুস্টিন ওয়াগনার যোদ্ধাদের প্রতি এ আহ্বান জানান। খবর রয়টার্সের।

ডেনিস কাপুস্টিন বলেন, আপনাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। হয় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নজরদারিতে কিছু না করে বসে থাকতে এবং আপনাদের কমান্ডারদের হত্যাকারীদের সহযোগী হতে পারেন অথবা প্রতিশোধ নিতে পারেন।

আরও পড়ুন: প্রিগোজিন নেই, কী হবে আফ্রিকার দেশগুলোর?

তিনি বলেন, প্রতিশোধ নেওয়ার জন্য আপনাকে ইউক্রেনের পক্ষ নিতে হবে।

রুশ বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, প্রিগোজিন, উটকিনসহ আটজন বেসরকারি বিমানটিতে ছিলেন। বুধবার মস্কোর উত্তরে এটি বিধ্বস্ত হয়। বিমানে থাকা সবাই নিহত হয়েছেন।

প্রিগোজিন ও ওয়াগনার ভাড়াটে সেনারা জুন মাসে রাশিয়ার সামরিক কমান্ডারদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিল। সেই বিদ্রোহের প্রায় দুই মাস পর বিমানটি বিধ্বস্ত হয়।

রাশিয়ার এই জেট দুর্ঘটনার তদন্ত শুরু হয়েছে। কিন্তু প্রিগোজিনকে হত্যা করা হয়েছে, এটি প্রমাণিত হওয়ার সম্ভাবনা কম।

এর আগে বৃহস্পতিবার দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, একটি ক্ষেপণাস্ত্র দিয়ে বিমানটিতে হামলা করা হয়েছিল। কিন্তু মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন পরে বলেছে, এ অভিযোগ ভিত্তিহীন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম