Logo
Logo
×

আন্তর্জাতিক

প্রিগোজিনকে নিয়ে চেচেন নেতা রমজানের আবেগঘন বার্তা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৩, ০৫:৫৯ পিএম

প্রিগোজিনকে নিয়ে চেচেন নেতা রমজানের আবেগঘন বার্তা

প্লেন দুর্ঘটনায় নিহত ভাড়াটে সামরিক সংস্থা ওয়াগনারপ্রধান ইয়েভগিনি প্রিগোজিনকে নিয়ে দীর্ঘ ও আবেগঘন বার্তা দিয়েছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

প্রিগোজিন ও কাদিরভ এক সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের খুবই কাছের লোক ছিলেন; কিন্তু গত জুনে বিদ্রোহ করলে পুতিনের আস্থা হারান প্রিগোজিন। এর দুই মাস পর প্লেন দুর্ঘটনায় জীবনের সমাপ্তি ঘটেছে তার।

প্রিগোজিনকে বন্ধু হিসেবে আখ্যা দিয়ে ম্যাজেসিং অ্যাপ টেলিগ্রামে কাদিরভ শুক্রবার লিখেছেন- আমরা দীর্ঘ সময় ধরে বন্ধু ছিলাম। প্রায়ই একসঙ্গে সবচেয়ে কঠিন ইস্যুগুলোর সমাধান করেছি। প্রতিক্রিয়াশীলতার দিক দিয়ে প্রিগোজিন অন্যদের চেয়ে আলাদা ছিলেন। তার বিশেষ যোগাযোগ দক্ষতা ও অধ্যাবসায় ছিল।

কাদিরভ টেলিগ্রামে আরও লিখেছেন- তিনি সবসময় সাহায্যের জন্য প্রস্তুত ছিলেন এবং সত্যিকার অর্থে মনের অন্তস্থল থেকে সাহায্য করেছেন। তবে কাদিরভ আরও জানিয়েছেন, প্রিগোজিন জাতীয় পর্যায়ে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন কিন্তু পরবর্তীতে দেশ কী হচ্ছিল, সেটির পুরো চিত্রটি দেখতে পাননি বা দেখতে চাননি।

কাদিরভ আরও জানিয়েছেন, প্রিগোজিনের কিছু ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা ছিল, যেগুলো থেকে তাকে আপাতত নিবৃত থাকতে বলেছিলেন তিনি। জাতীয় গুরুত্বের স্বার্থে আমি তাকে ব্যক্তিগত স্বার্থ পরিত্যাগ করতে বলেছিলাম। সবকিছু পরবর্তীতে করা যেত কিন্তু তিনি এ রকমই ছিলেন।

তবে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে প্রিগোজিন যে অবদান রেখেছেন সেটির প্রশংসা করেছেন কাদিরভ। 

তিনি বলেছেন, কোনো সন্দেহ নেই ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে তিনি অনেক অবদান রেখেছেন এবং তার এ কৃতিত্ব কেড়ে নেওয়া যাবে না। তার মৃত্যু পুরো দেশের জন্য বড় ক্ষতি।

এদিকে ইউক্রেনে রমজান কাদিরভের চেচেন বাহিনী ও প্রিগোজিনের ওয়াগনার গ্রুপ একসঙ্গে লড়াই করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম