Logo
Logo
×

আন্তর্জাতিক

লন্ডন-বার্লিনে চীনা দূতাবাসের সামনে বেলুচিদের বিক্ষোভ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ১০:২২ পিএম

লন্ডন-বার্লিনে চীনা দূতাবাসের সামনে বেলুচিদের বিক্ষোভ

ইরান, চীন ও পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে লন্ডন ও বার্লিনে চীনা দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন বেলুচি অধীবাসীদের সংগঠন ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের (এফবিএম) কর্মীরা।  

বেলুচিস্তানে চীনের আধিপত্য, মানবাধিকার লঙ্ঘন এবং অবৈধভাবে খনিজ সম্পদের লুন্ঠনের অভিযোগে লন্ডনে অবস্থিত চীনা দূতাবাসের সামনে ২৪ ঘন্টার এ কর্মসূচি পালন করে। একই দিন জার্মানির রাজধানী বার্লিনেও এ কর্মসূচি পালন করা হয়।খবর দ্য প্রিন্টের। 

এ সময় আন্দোলনকারীরা বেলুচিস্তানে চীন, পাকিস্তান ও ইরানের আধিপত্য এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বিভিন্ন প্ল্যাকার্ড বহন করে স্লোগান দিতে থাকেন। এসব ব্যানারে লেখা ছিল- ‘চীন, ইরান, পাকিস্তান বেলুচিস্তান ছেড়ে দাও’।  

এছাড়া গত জুনে বেইজিংয়ে বেলুচিস্তান নিয়ে চীন, পাকিস্তান, ও ইরানের বৈঠকের কঠোর সমালোচনাও করেন আন্দোলনকারীরা। 

ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের (এফবিএম) চেয়ারম্যান হারবায়ার মারি এই ত্রিপক্ষীয় সম্মেলনের সমালোচনে করে বলেন, এ সম্মেলনের সঙ্গে জঙ্গিবাদ দমন এবং আঞ্চলিক স্থিতিশীলতার কোনো সম্পর্ক নেই। বরং তারা বেলুচিদের শোষণ ও বঞ্চিত করতে চায়। 

এফবিএমের যুক্তরাজ্যের সম্পাদক রাশেদ বালুচ বলেন, চীন পাকিস্তানের সাহায্যে এ অঞ্চলে সামরিক ও সামুদ্রিক ক্ষেত্রে আধিপত্য বিস্তার করতে চায়; কিন্তু বেলুচিরা এটি মানবে না। বরং এমন প্রচেষ্টা আমাদের অঞ্চলকে অস্থিতিশীল করে তুলবে।

এর আগে ফ্রি মুভমেন্ট বেলুচিস্তান (এফবিএম) তাদের আন্দোলনের দিকে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করতে নেদারল্যান্ডস, ফিনল্যান্ডেও চীনা দূতাবাসের সামনেও এ কর্মসূচি পালন করে।

সম্প্রতি পাকিস্তানের বেলুচিস্তানে চীনা ইঞ্জিনিয়ারদের একটি কনভয়ে হামলার ঘটনা ঘটেছে। কনভয়ে ২৩ জন চীনা ইঞ্জিনিয়ার ছিলেন।

এ হামলার দায় স্বীকার করেছে বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। এর আগেও এ গ্রুপটি চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) অঞ্চলে হামলার নজির তৈরি করেছে।

ইরান ও আফগানিস্তানের সীমান্তঘেঁষা প্রদেশ পাকিস্তানের বেলুচিস্তান। প্রচুর কপার, জিঙ্ক ও ন্যাচারাল গ্যাসের ভাণ্ডার এ প্রদেশ। অঞ্চলটিতে প্রায়ই হামলা হয়। আর এসব হামলার মূল হোতা বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। 

গ্রুপটি মনে করে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের নামে বেলুচিস্তান থেকে প্রাকৃতিক সম্পদ লুট করে নিচ্ছে চীনারা। 

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নির্মাণে ব্যাপকহারে বিনিয়োগ করেছে চীন। তবে বেলুচিস্তানে বারংবার হামলার কারণে বাধাগ্রস্ত হচ্ছে এ করিডোর নির্মাণের কাজ। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম