Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধে থাকা জেনারেলদের সঙ্গে বৈঠকে পুতিন 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০১:৩৯ পিএম

যুদ্ধে থাকা জেনারেলদের সঙ্গে বৈঠকে পুতিন 

ইউক্রেন যুদ্ধে দায়িত্বরত সশস্ত্র বাহিনীর শীর্ষ জেনারেলদের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি এমন সময় জেনারেলদের সঙ্গে বৈঠক করলেন, যখন ইউক্রেন দক্ষিণ-পূর্বাঞ্চলে পালটা হামলায় কিছু সাফল্য পেয়েছে।

শনিবার রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

জেনারেলদের সঙ্গে পুতিনের বৈঠকের ব্যাপারে ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, ‘রোস্তোভ-অন-ডনে অবস্থিত বিশেষ সামরিক অভিযানের হেডকোয়ার্টারে একটি বৈঠক করেছেন ভ্লাদিমির পুতিন।’

আরও পড়ুন: সাম্রাজ্যবাদ ধ্বংসের অঙ্গীকার পুতিন-কিমের

বিবৃতিতে আরও জানিয়েছে, পুতিন ইউক্রেনে মস্কোর বিশেষ সামরিক অভিযানের সর্বাধিনায়ক সেনাপ্রধান ভেলারি গেরাসিমোভসহ অন্যান্য সেনা কর্মকর্তার কাছ থেকে তথ্য শোনে।

রুশ প্রেসিডেন্টের দপ্তর বৈঠকের ব্যাপারে এর চেয়ে বেশি তথ্য আর দেয়নি। এ ছাড়া বৈঠকের বিস্তারিত কিছুও জানায়নি।

পুতিনের সঙ্গে শীর্ষ জেনারেলদের কখন বৈঠক হয়েছে সে বিষয়টিও নিশ্চিত নয়। তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএতে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে সেনাপ্রধান গেরাসিমোভ সন্ধ্যা বা রাতের কোনো একটা সময়ে পুতিনকে অভ্যর্থনা জানাচ্ছেন এবং স্বল্পসময়ের জন্য হাত মিলিয়ে তাকে ভবনের ভেতর নিয়ে যাচ্ছেন।

সেনাপ্রধান গেরাসিমোভকে গত কয়েক মাস ধরে খুব বেশি জনসম্মুখে দেখা যাচ্ছে না। গত জুনে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ যখন বিদ্রোহ করে, তখন ওয়াগনারপ্রধান ইয়েভজেনি প্রিগোজিন গেরাসিমোভের পদত্যাগ দাবি করেছিলেন।

রোস্তোভ-অন-ডন ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত। এটি রাশিয়ার সাউদার্ন মিলিটারি কমান্ডের হেডকোয়ার্টার। এই সাউদার্ন মিলিটারি কমান্ডের সেনারাই ইউক্রেনে যুদ্ধ করছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে পূর্ণমাত্রার সামরিক হামলা চালান রুশ সেনারা। তারা এটিকে বিশেষ সামরিক অভিযান হিসেবে অভিহিত করে থাকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম