Logo
Logo
×

আন্তর্জাতিক

আফগানিস্তানে সহায়তা অব্যাহত রেখেছে ভারত

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০১:১২ পিএম

আফগানিস্তানে সহায়তা অব্যাহত রেখেছে ভারত

ভারত আফগানিস্তানের জনগণের জন্য তার মানবিক সহায়তা অব্যাহত রেখেছে। জাতিসংঘ পরিচালিত মাদক পুনর্বাসন কেন্দ্রের জন্য গমের সরবরাহ থেকে শুরু করে বিভিন্ন খাদ্য উপকরণ সরবরাহ করছে দেশটি।  খবর হিন্দুস্তান টাইমসের। 

খবরে বলা হয়, আফগানিস্তানের মানবিক পরিস্থিতি এবং জাতিসংঘের সংস্থাগুলোর জরুরি আবেদনের পরিপ্রেক্ষিতে চিকিৎসা ও খাদ্য সহায়তা দিচ্ছে ভারত। ভারত সরকার আফগানিস্তানের অভ্যন্তরীণ গম বিতরণের জন্য জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ইউএনডব্লিউএফপি) সঙ্গে অংশীদারত্ব করেছে।

এই অংশীদারত্বের অধীনে ভারত আফগানিস্তানজুড়ে ইউএনডব্লিউএফপির কেন্দ্রগুলোতে সহায়তা হিসেবে ৪৭ হাজার ৫০০  টন গম সরবরাহ করেছে। ওয়াঘা-আটারি স্থলসীমান্ত ক্রসিংয়ের মাধ্যমে পাকিস্তান হয়ে ট্রাকে আফগানিস্তানে গম পাঠানো হলেও সাম্প্রতিক চালানগুলো ইরানের চাবাহার বন্দর দিয়ে পাঠানো হচ্ছে।

ভারতের পক্ষ থেকে আফগানিস্তানে জাতিসংঘের মাদক ও অপরাধ সংক্রান্ত অফিসের (ইউএনওডিসি) সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে আফগান মাদক ব্যবহারকারী বিশেষ করে নারীদের কল্যাণে মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। 

এই অংশীদারত্বের অধীনে, ভারত কাবুলের নারীদের জন্য ১১০০ স্বাস্থ্যবিধি কিট, কম্বল এবং চিকিৎসা সহায়তা সরবরাহ করেছে। এই পণ্যগুলো ইউএনওডিসি আফগানিস্তানজুড়ে নারীদের জন্য তাদের মাদক পুনর্বাসন শিবিরে ব্যবহার করবে। ভারত এ ক্যাম্পগুলোর জন্য আরও চিকিৎসা সহায়তা দেবে।

ভারত প্রায় ২০০ টন প্রয়োজনীয় ওষুধ, কোভিড-১৯ ভ্যাকসিন, যক্ষ্মাবিরোধী ওষুধ এবং পেডিয়াট্রিক স্টেথোস্কোপ, পেডিয়াট্রিক ব্লাড প্রেসার কাফসহ মোবাইল স্ফিগমোম্যানোমিটার, ইনফিউশন পাম্প, ড্রিপ চেম্বারের মতো চিকিৎসা ও অস্ত্রোপচারের সামগ্রীসহ বিভিন্ন ধরনের চিকিৎসা সহায়তা সরবরাহ করেছে। 

আরও পড়ুন: চীনে হিউম্যানয়েড রোবট সম্মেলন

কাবুলের ইন্দিরা গান্ধী শিশু হাসপাতালের কর্তৃপক্ষের কাছে এসব চিকিৎসা সহায়তা হস্তান্তর করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম