Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানে বৈষম্যের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন সংখ্যালঘুরা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ০৭:২২ পিএম

পাকিস্তানে বৈষম্যের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন সংখ্যালঘুরা

প্রতীকী ছবি

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন দেশটির সংখ্যালঘুরা। শুক্রবার জাতীয় সংখ্যালঘু দিবসে পদযাত্রা করেছেন তারা। 

সংখ্যালঘুদের সঙ্গে একাত্মতা পোষণ করে অনেক সাধারণ মানুষও এ পদযাত্রায় প্ল্যাকার্ড হাতে স্লোগানে স্লোগানে অংশ নিয়েছেন। 

রাস্তায় অনেক মানুষের ভিড় দেখে এক নারী পথচারী এ সম্পর্কে জানতে চান। পরে তাকে বলা হয়, সংখ্যালঘুদের অধিকার আদায়ের দাবি তুলে ধরতে এ পদযাত্রার আয়োজন করা হয়েছে। এরপর ওই নারী বলেন, তিনিও একজন সংখ্যালঘু। 

সংখ্যালঘুদের সঙ্গে ঘটে যাওয়া এক লোমহর্ষক বৈষম্যের বর্ণনা দেন তিনি। পাকিস্তানি গণমাধ্যম ডনকে তিনি বলেন, আমার নাম সুমাইরা মুরাদ। আমি একজন খ্রিস্টান। অস্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি। এরপর বারংবার চেষ্টা করেও একটি চাকরি পাইনি। এমনকি আমি সুইপারের চাকরিও চেয়েছিলাম। তাও পাইনি। 

সুমাইরার গল্প শুনতে শুনতে আরও একজন এসে উপস্থিত হন। তিনি বলেন, আমার নাম দিলীপ কুমার। আমি বিকলাঙ্গ। স্ত্রী মারা যাওয়ার পর বাচ্চাদের পড়াশোনা ও খাওয়ানোর জন্য আমার একটি চাকরির প্রয়োজন ছিল; কিন্তু কেউ আমাকে চাকরি দেয়নি।

এমন অনেক উদাহরণ ছড়িয়ে-ছিটিয়ে আছে পাকিস্তানজুড়ে। আর এ বৈষম্যের বিরুদ্ধেই এবার মাঠে নেমেছেন সংখ্যালঘুরা।

করাচির মেয়র ব্যারিস্টার মুর্তজা ওয়াহাব এ পদযাত্রা পরিদর্শন করেছেন। তিনি বলেছেন, পাকিস্তান প্রতিষ্ঠায় মুসলিমদের সঙ্গে সংখ্যালঘুরাও অবদান রেখেছেন এবং পাকিস্তানের জাতীয় পতাকার সবুজ অংশ সংখ্যালঘুদের প্রতিনিধিত্ব করে।

সংখ্যালঘুদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ পদযাত্রায় অংশ নিয়েছেন জুলফিকার আলি ভুট্টো জুনিয়রও। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম