Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কে এই আনোয়ারুল হক?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ০৫:৫৬ পিএম

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কে এই আনোয়ারুল হক?

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে আনোয়ারুল হক। ছবি: সংগৃহীত

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধান হলেন আনোয়ারুল হক কাকার। শনিবার প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কার্যালয় (পিএমও) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন জানিয়েছে, আনোয়ারুল হক কাকার বেলুচিস্তান আওয়ামী পার্টির সিনেটর। তিনি ২০১৮ সালে সিনেটর নির্বাচিত হয়েছিলেন। একই সঙ্গে তিনি প্রবাসী পাকিস্তানি এবং মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সিনেটের স্থায়ী কমিটির চেয়ারপারসন হিসেবে কাজ করেন। এছাড়াও যুক্ত রয়েছেন ব্যবসা উপদেষ্টা কমিটি, অর্থ ও রাজস্ব, বৈদেশিক বিষয় এবং বিজ্ঞান ও প্রযুক্তির সদস্য হিসেবে।

২০১৮ সালে বেলুচিস্তান আওয়ামী পার্টি গঠিত সিনেটে সংসদীয় নেতার ভূমিকা গ্রহণ করেছিলেন আনোয়ারুল হক কাকার। তিনি বেলুচিস্তানের সক্রিয় রাজনীতিবিদদের একজন। উচ্চকক্ষে নির্বাচিত হওয়ার আগে তিনি প্রাদেশিক সরকারের মুখপাত্রের দায়িত্বও পালন করেছেন।

আনোয়ারুল হক কাকার বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। পাকিস্তানের সাংবাদিক হামিদ মীর বলেছেন, আনোয়ারুল হক কাকার রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও তাকে বুদ্ধিজীবী হিসেবে বিবেচনা করা হয়। তিনি পশতুন এবং বেলুচ উভয়ের প্রতিনিধিত্ব করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম