Logo
Logo
×

আন্তর্জাতিক

সেনাবাহিনীর সমর্থন ছাড়া সরকার পরিচালনা সম্ভব নয়: শাহবাজ শরিফ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ০২:১১ এএম

সেনাবাহিনীর সমর্থন ছাড়া সরকার পরিচালনা সম্ভব নয়: শাহবাজ শরিফ

পাকিস্তানে সেনাবাহিনীর সমর্থন ছাড়া সরকার পরিচালনা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বৃহস্পতিবার জিও নিউজে হামিদ মীরকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। সাক্ষাৎকারে তিনি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার ওপর খুব বেশি নির্ভরশীল ছিলেন বলে উল্লেখ করেন।

শাহবাজ শরিফ বলেন, ‘ইমরান খানও তার শাসনামলে সামরিক সমর্থন পেয়েছিলেন। অন্যদের বিরুদ্ধে একই অভিযোগ থাকা সত্ত্বেও তার সরকার ছিল অনেক  কিছুর মিশ্রণ। প্রতিটি সরকারেরই সামরিক বাহিনীসহ গুরুত্বপূর্ণ খাত থেকে সমর্থন প্রয়োজন।’

এর আগে সাংবাদিক আম্মার মাসুদকে দেওয়া একটি পৃথক সাক্ষাৎকারে দ্য ইন্টারসেপ্টে প্রকাশিত প্রতিবেদনে ইমরান খানের ক্ষমতাচ্যুতিতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করেছেন তিনি। বলেন, ‘পাকিস্তানে পাঠানো গোপন বার্তার বিষয়টি যদি একটি আন্তর্জাতিক সংবাদপত্রে প্রকাশিত হয়ে থাকে আর তা যদি সত্য বলে প্রমাণিত হয় তবে তা হবে ‘বিশাল অপরাধ’। ষড়যন্ত্রে সেনাবাহিনীর জড়িত থাকার বিষয়টিও ভিত্তিহীন বলে দাবি করা হয়।

সাক্ষাৎকারে বড় ভাই ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দেশে আসার খবরও জানিয়েছেন শাহবাজ। বলেন, আগামী মাসে পাকিস্তানে ফিরে দলেন নির্বাচনি প্রচারণায় তিনি অংশ নিবেন। ২০১৯ সাল থেকে স্বাস্থ্যগত কারণে স্বেচ্ছা নির্বাসনে লন্ডনে অবস্থান করছিলেন নওয়াজ।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা দ্য ইন্টারসেপ্টের এক প্রতিবেদনে দাবি করা হয়েছিল, পাকিস্তানের ইমরান খানের উৎখাতে ওয়াশিংটনের ভূমিকা ছিল। এমনকি ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা না হলে পাকিস্তানকে একঘরে করে দেওয়ার হুমকিও দেওয়া হয়েছিল বলে জানানো হয় দ্য ইন্টারসেপ্টের প্রতিবেদনে।

শনিবারের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর নাম প্রস্তাবের নির্দেশ : তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর একটি নাম প্রস্তাব করতে হবে শনিবারের মধ্যে। শুক্রবার প্রেসিডেন্ট আরিফ আলভি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও জাতীয় পরিষদের বিদায়ি বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজকে এ নির্দেশ দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম