Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের রাজ্যসভা থেকে বরখাস্ত পরিণীতির বাগদত্তা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩, ০৮:০৮ পিএম

ভারতের রাজ্যসভা থেকে বরখাস্ত পরিণীতির বাগদত্তা

পরিণীতির বাগদত্তা আম আদমি পার্টির এমপি রাঘব চাড্ডাকে শুক্রবার বরখাস্ত করা হল রাজ্যসভা থেকে। তার বিরুদ্ধে অভিযোগ, হাউসের একটি প্যানেলে পাঁচ সদস্যের নাম তাদের সম্মতি ছাড়াই অন্তর্ভুক্ত করেছিলেন তিনি। রাজ্যসভার পক্ষ থেকে লিডার অফ দ্য হাউস পীযূষ গোয়েলের নেতৃত্বে এ নিয়ে একটি প্রস্তাব নেওয়া হয়েছে। সেখানেই রাঘবকে সাসপেন্ড করার কথা ঘোষণা করা হয়। 

এর আগেই আপ সাংসদ সঞ্জয় সিংকে সাসপেন্ড করা হয়েছিল। সেই মেয়াদটাও আগের থেকে বৃদ্ধি করা হয়েছে। বলা হয়েছে প্রিভিলেজ কমিটি আবার সিদ্ধান্ত নেওয়ার পরে ফের পদক্ষেপ নেওয়া হবে। খবর এনডিটিভির। 

অভিযোগ তোলা হয়েছে, রাঘব চাড্ডা পাঁচজন এমপির নাম রাজ্যসভার একটি প্যানেলে যুক্ত করেছিলেন। কিন্তু সেখানে তাদের সম্মতি ছিল না। তারপরই তাকে রাজ্যসভা থেকে বরখাস্ত করা হয়। এদিকে পীযূষ গোয়েল জানিয়েছেন, রাঘব যে উদ্বেগ নিয়েছিলেন সেটা নীতিবিরুদ্ধ। কোনও সাংসদের কাছ থেকে এই কাজ আশা করা যায় না।

তবে যাবতীয় অভিযোগ আগেই অস্বীকার করেছিলেন রাঘব চাড্ডা। তিনি জানিয়েছিলেন, একজন সাংসদ কোনও কমিটি তৈরির ক্ষেত্রে নাম সুপারিশ করতেই পারেন। তবে সেখানে সেই ব্যক্তির সই বা তার সম্মতির প্রয়োজন হয় না। সেই সঙ্গে তিনি জন্মদিনের পার্টির কথা উল্লেখ করেছিলেন। তিনি জানিয়েছিলেন, ধরুন আমি জন্মদিনের পার্টি করছি। ১০জনকে আমন্ত্রণ জানিয়েছি। ৮জন এলেন আর ২জন এলেন না। আর তারা আমায় বললেন আপনার এত সাহস আমাদের নেমন্তন্ন করেছেন? এটাই এখানে হয়েছে। আমি শুধু তাদের এই কমিটির সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম।

এদিকে প্রিভিলেজ কমিটির রিপোর্ট না আসা পর্যন্ত রাঘব চাড্ডাকে সাসপেন্ড করার ব্যাপারে বলা হয়েছে। তবে পীযূষ গোয়েল রাঘবের ১০ তারিখের সাংবাদিক বৈঠক, জন্মদিনের পার্টির প্রসঙ্গ টানার কথা উল্লেখ করেন। তবে এক্ষেত্রে কোনও জাল সইয়ের কথা উল্লেখ করা হয়নি। 

প্রসঙ্গত গভর্নমেন্ট অফ ন্যাশানাল ক্যাপিটাল টেরিটরি অফ দিল্লি (সংশোধনী) বিল ৭ আগস্ট পাস করা হয়েছে। ১৩১ জন সদস্য এই বিলের পক্ষে ভোট দেন। ১০২ জন এর বিরুদ্ধে ভোট দেন। বিজেডি ও YSRCP এই বিলকে সমর্থন জানিয়েছে।

বিজেডির সস্মিত পাত্র, এআইএডিএমকের এম থাম্বিদুরাই, ও বিজেপির এস ফাঙ্গনুন কোনায়ক, নরহরি আমিন, ডাঃ সুধাংশু ত্রিবেদী অভিযোগ জানিয়েছেন সম্মতি ছাড়াই তাদের নাম প্রস্তাবিত সিলেক্ট কমিটিতে রাখা হয়েছে। কিন্তু সেখানে তাদের কোনও সম্মতি নেওয়া হয়নি। এ নিয়ে অন্তত তিনজন এমপি একেবারে সংসদে উঠে দাঁড়িয়ে জানিয়ে দিয়েছিলেন, প্রস্তাবিত সিলেক্ট কমিটিতে তাদের নাম রাখার ক্ষেত্রে তাদের কোনও সম্মতি নেওয়া হয়নি।

এরপরই এ নিয়ে তদন্তের নির্দেশ দেন ডেপুটি চেয়ারম্যান। তবে কোন এজেন্সিকে দিয়ে এই তদন্ত হবে তা নিয়ে তিনি নির্দিষ্ট করে কিছু বলেননি।

তবে এবার সেই ঘটনার বরখাস্ত করা হল আপ এমপি রাঘব চাড্ডাকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম