Logo
Logo
×

আন্তর্জাতিক

নির্বাচনি প্রচারের সময় ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে গুলি করে হত্যা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১২:৫০ পিএম

নির্বাচনি প্রচারের সময় ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে গুলি করে হত্যা

ছবি: সংগৃহীত

ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে গুলি করে হত্যা করা হয়েছে। এ সময় তিনি দেশটিতে নির্বাচনি প্রচারে ছিলেন। ফার্নান্দো ভিলাভিসেনসিও দেশটির পার্লামেন্টের একজন সদস্য।

বুধবার উত্তরাঞ্চলীয় শহর কিটোতে প্রচার চালানোর সময় তিনি হামলার শিকার হন। খবর বিবিসির। 

তার প্রচার দলের একজন সদস্য স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ফার্নান্দোর গাড়ি লক্ষ্য করে এগিয়ে আসা এক ব্যক্তি তার মাথা লক্ষ্য করে গুলি চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, তাকে তিন বার গুলি করা হয়। এ ঘটনায় কড়া শাস্তির ঘোষণা দিয়েছেন ইকুয়েডরের বর্তমান প্রেসিডেন্ট গিলারমো লাসো।

নিরাপত্তারক্ষীদের সঙ্গে গোলাগুলির একপর্যায়ে হামলাকারীও আহত হয়। পরে তিনি মারা গেছেন বলে জানিয়েছেন ইকুয়েডরের প্রধান আইনজীবী। 

ইকুয়েডরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ আগামী ২০ আগস্ট। এ হত্যায় তীব্র ক্ষোভ ও শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট গিলারমো। তিনি বলেন, সংগঠিত অপরাধ দীর্ঘপথ পাড়ি দিয়েছে। তবে পূর্ণাঙ্গ আইনিব্যবস্থা ব্যবহার করে তাদের ধরা হবে। 

উল্লেখ্য, আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না গিলারমো।
 
ইকুয়েডরে মাদক ভয়াবহ বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে জড়িতরা প্রভাব বিস্তার করছে। ফলে সেখানে সহিংস অপরাধ বৃদ্ধি পেয়েছে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটিতে কেন্দ্রীয় ইস্যু মাদক। গত মাসে সংগঠিত অপরাধে বেশ কয়েকটি হত্যাকাণ্ডের পর তিনটি প্রদেশে জরুরি অবস্থা ও নৈশকালীন কারফিউ ঘোষণা করেন প্রেসিডেন্ট গিলারমো। নিরাপত্তার পাশাপাশি দুর্নীতি মোকাবিলার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিলেন ফার্নান্দো ভিলাভিসেনসিও। তিনি আগে সাংবাদিকতা করেছেন। তখনো তার মূল কাজের ক্ষেত্র ছিল দুর্নীতি এবং পরিবেশগত বিপর্যয় কমিয়ে আনা। 

গত সপ্তাহে তিনি বলেছেন, তিনি এবং তার টিমকে মাদক পাচারের একটি গ্যাং নেতার পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে। এই নির্বাচনে প্রথম রাউন্ডে মোট আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মধ্যে অন্যতম ছিলেন ফার্নান্দো ভিলাভিসেনসিও। তবে তিনি ফ্রন্টরানার ছিলেন না।  

এর আগে জুলাই মাসে মানত্রা শহরের মেয়র অগাস্টিন ইন্ট্রিয়াগোকে হত্যা করা হয়। ফেব্রুয়ারিতে হত্যা করা হয় পুয়েতো লোপেজ শহরের মেয়রপ্রার্থী ওমর মেনেন্ডেজকে। ফার্নান্দো ভিলাভিসেনসিওর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ও নির্বাচনে অন্যতম প্রার্থী অটো সোনেনহোলজনার। শোক প্রকাশ করেছেন নির্বাচনে ফ্রন্টরানার লুইসা গঞ্জালেস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম