Logo
Logo
×

আন্তর্জাতিক

অনাস্থা প্রস্তাব

রাহুলের বক্তব্যে উত্তপ্ত ভারতের লোকসভা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৫:১২ পিএম

রাহুলের বক্তব্যে উত্তপ্ত ভারতের লোকসভা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার সরকারের ওপর আনা বিরোধীদের অনাস্থা প্রস্তাব ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে লোকসভা। বিরোধীদলের নেতা রাহুল গান্ধী মণিপুর রাজ্যে সহিংসতা নিরসনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিষ্ক্রিয় ভূমিকার প্রতি তীব্র নিন্দা প্রকাশ করেছেন।

বুধবার লোকসভার সদস্যপদ ফিরে পাওয়ার পর দেওয়া প্রথম বক্তব্যে বিজেপি সরকারের কড়া সমালোচনা করেন রাহুল গান্ধী। 

বক্তব্যের শুরুতে রাহুল বলেন, ভারত হলো একটি কণ্ঠস্বর, হৃদয়ের কণ্ঠস্বর। আপনারা মণিপুরের কণ্ঠস্বরকে হত্যা করেছেন। মণিপুরে ভারত মাতাকে হত্যা করেছেন। আপনারা দেশদ্রোহী। আমার মা এখানে বসে আছে। অন্য মা, ভারত মাতাকে মণিপুরে হত্যা করেছেন। এ কারণে প্রধানমন্ত্রী মণিপুরে যাননি। আপনারা ভারত মাতার রক্ষক নন, হত্যাকারী।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী মণিপুরে যাননি কারণ তিনি এটিকে ভারতের অংশ মনে করেন না। বিজেপি মণিপুরকে বিভক্ত করে ফেলেছে।

অভিযোগ করে রাহুল বলেন, কেন্দ্র সরকার চাইলে সেনাবাহিনী মোতায়েন করে মণিপুরের দাঙ্গা বন্ধ করতে পারত, কিন্তু তারা তা করেনি। ভারতের সেনাবাহিনী ১ দিনের শান্তি প্রতিষ্ঠা করতে পারে, কিন্তু আপনারা একে ব্যবহার করছেন না।

এরপর তিনি হরিয়ানার হিন্দু-মুসলিম সাম্প্রতিক দাঙ্গা নিয়ে আলোচনা করেন। বলেন, আপনারা সব জায়গায় কেরোসিন ছিটিয়েছেন, মণিপুরে আপনারা আগুন জ্বালিয়েছেন, এখন হরিয়ানাতেও একই কাজ করার চেষ্টা করছেন।

রাহুল এমন মন্তব্য করার পর লোকসভার ভেতরে হৈচৈ শুরু হয়। বিজেপি নেতারা তাকে ক্ষমা চাইতে বলেন।

বেশ কয়েক মাস ধরে চলমান মণিপুরের সহিংসতা নিরসনে মোদি সরকার সফল না হওয়ায় বিরোধী দলের সদস্যরা তাদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব দেয়। অনাস্থা প্রস্তাবের বিতর্কের অংশ হিসেবে রাহুল গান্ধী আজ লোকসভায় বক্তব্য দেন। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম