Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে ক্লাস্টার বোমা হামলার অভিযোগ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৩, ০২:৫৮ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে ক্লাস্টার বোমা হামলার অভিযোগ

ইউক্রেনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে ক্লাস্টার বোমা হামলার অভিযোগ

রুশ নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের একটি বিশ্ববিদ্যালয়ে ইউক্রেনীয় বাহিনী গুচ্ছ বোমা (ক্লাস্টার বোম্ব) হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। শনিবার কিয়েভের সেনাবাহিনীর হামলায় বিশ্ববিদ্যালয়টির একটি ভবনের ছাদে আগুন ধরে যায় বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা।

রাশিয়ার পক্ষ থেকে নিয়োগ দেওয়া দোনেৎস্কের মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে এক পোস্টে বলেছেন, দোনেৎস্কে সর্বশেষ হামলার ফলাফল, ইউনিভার্সিটি অব ইকোনোমিক্স অ্যান্ড ট্রেডের প্রথম ভবনে আগুন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসনের জরুরি ব্যবস্থাপনামন্ত্রী আলেক্সি কুস্ত্রুবিৎস্কি বলেছেন, হামলায় আগুন নিয়ন্ত্রণে ১২টি পানির ট্যাঙ্ক, তিনটি মই এবং ১০০ জন ফায়ার ফাইটার কাজ করছে।

প্রসঙ্গত, গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের দখল নিয়ে ওই অঞ্চলের স্বাধীনতা ঘোষণা করে রাশিয়া। নাম দেয় দোনেৎস্ক পিপলস রিপাবলিক। তবে সম্প্রতি ইউক্রেন তাদের হারানো এলাকা পুনরুদ্ধারের লক্ষ্যে পালটা হামলা তথা কাউন্টার অফেনসিফ শুরু করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থাটি জানিয়েছে, কুস্ত্রুবিৎস্কি দাবি করেন, ইউক্রেনের সেনাবাহিনী ক্লাস্টার বোমা হামলা চালিয়েছে। তবে স্বাধীনভাবে তার এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে উল্লেখ করেছে রয়টার্স।

অভিযোগ রয়েছে, বিগত ১৭ মাসের ইউক্রেন যুদ্ধে উভয় পক্ষই মারাত্মক বিধ্বংসী ক্লাস্টার বোমা ব্যবহার করছে। যুদ্ধ শেষ হলেও এই বোমার ধ্বংস করার ক্ষমতা রয়ে যায় বলে বিশ্বের শতাধিক দেশ ক্লাস্টার বোমার উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ করছে।

গত মাসে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ক্লাস্টার বোমা পাঠিয়ে ব্যাপক বিতর্কের জন্ম দেয়। যদিও ক্লাস্টার বোমা নিষিদ্ধ করা শতাধিক দেশের তালিকায় যুক্তরাষ্ট্রও রয়েছে। ইউক্রেন প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা শুধু শত্রু সেনাদের উপর এই অস্ত্রের ব্যবহার করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম