Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরাকে সুইডিশ দূতাবাসে হামলা-অগ্নিসংযোগ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ০৫:১০ পিএম

ইরাকে সুইডিশ দূতাবাসে হামলা-অগ্নিসংযোগ

সুইডেনে কয়েক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো কুরআন শরীফ পোড়ানের পরিকল্পনাকে কেন্দ্র করে ইরাকের রাজধানী বাগদাদে দেশটির দূতাবাসে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার ভোরে বাগদাদের সুইডিশ দূতাবাসে হামলার এই ঘটনা ঘটল। এসময় হামলাকারীরা দূতাবাসের দেওয়ালের ওপরে উঠে যায় এবং আগুন ধরিয়ে দেয়। অবশ্য হামলায় দূতাবাসের কোনও কর্মী ক্ষতিগ্রস্ত হয়নি।
 
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইরাকের প্রভাবশালী শিয়া ইমাম মুকতাদা সদরের সঙ্গে সংশ্লিষ্ট জনপ্রিয় একটি টেলিগ্রাম গ্রুপের করা পোস্ট ও অন্য সদরপন্থি গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, বৃহস্পতিবার সুইডেনে দ্বিতীয় কুরআন পোড়ানের পরিকল্পনার প্রতিবাদে সদরের সমর্থকরা এই বিক্ষোভের ডাক দিয়েছিল।

পরে বৃহস্পতিবার ভোর ও তার আগে গভীর রাতে দূতাবাসের সামনে মানুষ জড়ো হন এবং একপর্যায়ে হামলার ঘটনা ঘটে।

ওয়ান বাগদাদে নামে একটি টেলিগ্রাম গ্রুপে পোস্ট করা বেশ কিছু ভিডিও ফুটেজে বৃহস্পতিবার রাত ১ টার দিকে দূতাবাসের চারপাশে লোকজন জড়ো হতে এবং মুক্তাদা সদরের পক্ষে স্লোগান দিতে দেখা যায়। এর প্রায় এক ঘণ্টা পরে দূতাবাস কমপ্লেক্সে হামলার ঘটনা ঘটে।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় সুইডেন দূতাবাসে হামলার নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে তারা বলেছে, ঘটনার দ্রুত তদন্ত করে হামলাকারীদের শনাক্ত ও তাদের জবাবদিহিতা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছে সরকার।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনংযোগ দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, তাদের বাগদাদ দূতাবাসের সব কর্মী নিরাপদ আছেন।  

বিবৃতিতে হামলার নিন্দা জানিয়ে কূটনৈতিক মিশনগুলো রক্ষার জন্য ইরাকি কর্তৃপক্ষের আরও তৎপর হওয়া দরকার বলে মন্তব্য করা হয়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম