Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের পালটা আক্রমণ ব্যর্থ হচ্ছে: পুতিন 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ০৫:২০ পিএম

ইউক্রেনের পালটা আক্রমণ ব্যর্থ হচ্ছে: পুতিন 

রাশিয়ার বিরুদ্ধে জুনের প্রথম সপ্তাহে পালটা আক্রমণ শুরু করেছিল ইউক্রেন। এ অভিযান শুরুর আগে ইউক্রেন সেনাদের ট্যাংকসহ অন্যান্য ভারি অস্ত্রশস্ত্র সরবরাহ করেছে পশ্চিমারা। 

এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ইউক্রেনের এ পালটা আক্রমণ পুরোপুরি ব্যর্থ হচ্ছে। খবর আলজাজিরার। রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত সাক্ষাৎকারে পুতিন বলেছেন, আমাদের প্রতিরক্ষা ভেদ করতে শত্রুদের সব প্রচেষ্টা ও পালটা আক্রমণ পুরোপুরি ব্যর্থ হচ্ছে।

এদিন ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের দেওয়া ক্লাস্টার বোমা নিয়েও কথা বলেন পুতিন। তিনি জানিয়েছেন, যদি ইউক্রেনীয় সেনারা রুশ বাহিনীর বিরুদ্ধে এ বোমা ব্যবহার করে তাহলে রাশিয়াও একই বোমা দিয়ে ইউক্রেনে হামলা করবে। 

এ ব্যাপারে পুতিন বলেন, যদি এটি (ক্লাস্টার বোমা) আমাদের বিরুদ্ধে ব্যবহার করা হয়, তাহলে আমরাও পালটা পদক্ষেপে একই ব্যবস্থা নেওয়ার অধিকার রাখি। 

ভ্লাদিমির পুতিন জানান, রাশিয়ার কাছে ক্লাস্টার বোমার পর্যাপ্ত মজুদ রয়েছে। 

এর আগে এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১০০টিরও বেশি দেশে ক্লাস্টার বোমা নিষিদ্ধ। ক্লাস্টার বোমা রকেটসদৃশ একটি কাঠামোর ভেতর থাকে। এ বোমা বিমান, কামান ও রকেট লঞ্চার থেকে ছোড়া যায়। ক্লাস্টার বোমা যখন ছোড়া হয় তখন এর ভেতর থাকা ছোট ছোট বোমা ছড়িয়ে যায় এবং এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

তবে ক্লাস্টার বোমার সব ছোট বোমা তাৎক্ষণিকভাবে বিস্ফোরিত নাও হতে পারে। ফলে এগুলো পরবর্তীতে বিস্ফোরিত হয়ে বেসামরিক মানুষের প্রাণহানির কারণ হতে পারে। এ কারণে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এ বোমা দিলেও অন্যরা এর বিরোধিতা করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম