Logo
Logo
×

আন্তর্জাতিক

কারাবাখ চুক্তি বাস্তবায়ন নিয়ে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ আজারবাইজানের

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৩, ০৫:৫৯ পিএম

কারাবাখ চুক্তি বাস্তবায়ন নিয়ে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ আজারবাইজানের

ফাইল ছবি

কারাবাখ চুক্তি বাস্তবায়নে রাশিয়া ‘ব্যর্থ’ হয়েছে বলে অভিযোগ করেছে আজারবাইজান। বিতর্কিত নাগারনো -কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধ থামাতে ২০২০ সালে রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশের একটি চুক্তি হয়। 

ওই চুক্তি যথাযথ বাস্তবায়ন না করায় রাশিয়ার বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলেছে আজারবাইজান।

রোববার আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মস্কো চুক্তির পুরোপুরি বাস্তবায়ন নিশ্চিত করেনি। কারাবাখের আর্মেনিয়াপন্থি বাহিনীর কাছে সামরিক সরবরাহ পৌঁছানো বন্ধ করতে বাস্তবে তেমন পদক্ষেপ নেয়নি।

আজারবাইজানের অভিযোগ, তাদের লাচিনের পথ অবৈধ কর্মকাণ্ডের জন্য ব্যবহার করছে আর্মেনিয়া। আজারবাইজান ভূখণ্ডে সামরিক সরঞ্জাম, ল্যান্ড মাইন পরিবহন এবং অবৈধ অস্ত্র আনা বন্ধ করছে না। 

এ বিষয়ে বার বার সতর্ক করা সত্ত্বেও কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। তিন দেশের মধ্যে সম্পাদিত চুক্তি অনুযায়ী আর্মেনিয়া অনেক কিছুই মানেনি বলে অভিযোগ বাকুর।

দীর্ঘ বিবাদের জেরে ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর আবারও সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশ। এতে ৫  হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বলে ধারণা করা হয়।

বিতর্কিত নাগারনো -কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধ থামাতে ২০২০ সালে রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশের একটি চুক্তি হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম