Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ৬৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাজ্য

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ০৫:০৯ পিএম

ইউক্রেনকে ৬৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনে একটি সামরিক পুনর্বাসন কেন্দ্র স্থাপন এবং সরঞ্জাম মেরামতের জন্য ৫০ মিলিয়ন পাউন্ড (৬৪.৬৫ মিলিয়ন ডলার) সহায়তা দেবে যুক্তরাজ্য। মঙ্গলবার ব্রিটিশ সরকার এ সহায়তার কথা জানিয়েছে।  

লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলনের ফাঁকে কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান চালাতে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ শিগগিরিই শুরু হবে। সামরিক জোট ন্যাটোর সদস্য দেশ রোমানিয়ায় আগামী আগস্টে এই প্রশিক্ষণ শুরু হবে। 

লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলনের ফাঁকে মঙ্গলবার ডাচ প্রতিরক্ষামন্ত্রী কাজসা ওলংগ্রেন এবং ডেনমার্কের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ট্রোয়েলস লুন্ড পউলসেনকে পাশে রেখে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ রোমানিয়ায় এই যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ কর্মসূচি ঘোষণা করেন।

ট্রোয়েলস লুন্ড পউলসেন সাংবাদিকদের বলেন, ‘আশা করি, আমরা আগামী বছরের শুরুতে (এই প্রশিক্ষণের) ফলাফল দেখতে সক্ষম হবো।’

অন্যদিকে ইউক্রেনীয় প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেন, প্রশিক্ষণটি ছয় মাসের বেশি স্থায়ী হবে না বলে তিনি আশা করেন এবং এরপরই ইউক্রেন তার দেশে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে যুদ্ধবিমান ব্যবহার করবে।

এদিকে রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেনকে ন্যাটো জোটের সামরিক সহায়তা তৃতীয় বিশ্বযুদ্ধের কাছাকাছি নিয়ে যাচ্ছে বিশ্বকে।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর দুদিনের শীর্ষ সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার এ মন্তব্য করেন রাশিয়ার সাবেক এই প্রেসিডেন্ট।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলন চলছে। এই সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনকে আরও সামরিক ও আর্থিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বেশ কয়েকটি দেশ। পাশাপাশি ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার বিষয়টিও সম্মেলনে আলোচিত হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী মেদভেদেভ সোমবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেন, ন্যাটোর এই সহায়তা ইউক্রেনে রাশিয়ার লক্ষ্য অর্জনে বাধা হয়ে দাঁড়াবে না।

তিনি বলেন, ‘পুরাই উন্মত্ত পশ্চিমারা অন্য কিছু বয়ে আনতে পারেনি...। আসলে এটি একটি শেষ পরিণতি। তৃতীয় বিশ্বযুদ্ধ ঘনিয়ে আসছে।’
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম