Logo
Logo
×

আন্তর্জাতিক

তুরস্ককে ইইউতে নিলে সুইডেনকে ন্যাটোতে প্রবেশে বাধা দেবে না তুরস্ক: এরদোগান 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৯:১৪ পিএম

তুরস্ককে ইইউতে নিলে সুইডেনকে ন্যাটোতে প্রবেশে বাধা দেবে না তুরস্ক: এরদোগান 

তুরস্ক সুইডেনের ন্যাটো প্রার্থিতাকে সমর্থন করবে, যদি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আঙ্কারার সঙ্গে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সদস্যপদ নিয়ে ফের আলোচনা শুরু হয়। এমন কথা বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। 

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটো শীর্ষ সম্মেলনের আগমুহূর্তে এমন কথা বললেন এরদোগান। 

এরদোগান লিথুয়ানিয়ায় ন্যাটো সম্মেলনে অংশ নেওয়ার জন্য দেশ ছাড়ার আগে সাংবাদিকদের বলেন, প্রথমে তুরস্কের ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার দ্বার উন্মুক্ত করতে হবে। এরপর সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে এগোবে তুরস্ক। 

রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও ফোনে একই কথা বলেছেন বলে জানান তুর্কি এই নেতা।

তুরস্কের ইইউ সদস্যপদে যেসব নেতারা বাধা দিয়েছিলেন, তারাই চাচ্ছেন তিনি যেন সুইডেনের ন্যাটো প্রার্থিতাকে সমর্থন করেন- এ মন্তব্য করে এরদোগান আরও বলেন, আমি বাস্তবতার ওপর জোর দিতে চাই। তুরস্ক ৫০ বছর ধরে ইইউর দরজায় অপেক্ষা করছে।

এরদোগান বলেন, ন্যাটোর প্রায় সব সদস্যই ইইউ সদস্য। আমি এখন এই দেশগুলোর কথা বলছি, যারা তুরস্ককে ৫০ বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করতে বাধ্য করেছে। আমি ভিলনিয়াসে তাদের কথা আবারো বলব।

এছাড়া ইউক্রেনের ব্যাপারে এরদোগান বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের অবসান হলে কিয়েভের ন্যাটো সদস্যপদ প্রক্রিয়া সহজ হবে।

১৯৮৭ সালে তুরস্ক প্রথম ইউরোপীয় অর্থনৈতিক সম্প্রদায়ের সদস্য হওয়ার জন্য আবেদন করেছিল। দেশটি ১৯৯৯ সালে ইইউ প্রার্থী দেশ হয়ে ওঠে এবং ২০০৫ সালে আনুষ্ঠানিকভাবে জোটের সঙ্গে সদস্যপদ পাওয়ার ব্যাপারে আলোচনা শুরু করে কিন্তু তুরস্কের মানবাধিকার লঙ্ঘনের কারণ দেখিয়ে সদস্যপদের বিষয়ে আলোচনা স্থগিত রাখে। 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় কয়েক দশক ধরে চলমান শীতল যুদ্ধের সামরিক নিরপেক্ষতার নীতি পরিত্যাগ করে সুইডেন ও ফিনল্যান্ড গত বছর ন্যাটোর সদস্য পদ পাওয়ার জন্য আবেদন করেছিল। এপ্রিলে ফিনল্যান্ডের ন্যাটো সদস্য পদে সবুজ বাতি জ্বলে উঠলেও তুরস্ক ও হাঙ্গেরি এখনো সুইডেনকে সমর্থন দেয়নি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম