Logo
Logo
×

আন্তর্জাতিক

সাজায় স্থগিতাদেশ চেয়ে গুজরাট হাইকোর্টে রাহুল গান্ধীর আবেদন খারিজ 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০৬:১৪ পিএম

সাজায় স্থগিতাদেশ চেয়ে গুজরাট হাইকোর্টে রাহুল গান্ধীর আবেদন খারিজ 

মানহানির মামলায় পাওয়া সাজার ওপর স্থগিতাদেশ চেয়ে রাহুল গান্ধীর করা আবেদন খারিজ করে দিয়েছেন গুজরাট হাইকোর্ট।

শুক্রবার আদালত জানিয়েছেন, মোদি পদবি নিয়ে কটূক্তির জেরে নিম্ন আদালত কংগ্রেসের সাবেক সভাপতিকে যে সাজা দিয়েছেন তা যথার্থ।

গুজরাট হাইকোর্টের এ রায়ে রাহুলের পক্ষে সংসদ সদস্যপদ ফিরে পাওয়ার আশা ফিকে হয়ে এলো। এখন তাকে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হতে হবে। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, সেখানেও একই রায় বহাল থাকলে তিনি আগামী বছরের লোকসভা নির্বাচনেও প্রার্থী হতে পারবেন না। 

২০১৯ সালের মার্চে কর্ণাটকে এক নির্বাচনী সমাবেশে কটাক্ষ করে রাহুল বলেছিলেন, সব চোরের পদবি মোদি হয় কী করে? নীরব মোদি, ললিত মোদি, নরেন্দ্র মোদি। 

পলাতক ভারতীয় ডায়মন্ড ব্যবসায়ী নীরব মোদি এবং ভারতীয় ক্রিকেট প্রিমিয়ার লিগের সাবেক প্রধান ললিত মোদি, যাকে দেশটির ক্রিকেট বোর্ড আজীবন নিষিদ্ধ করেছে, তার সঙ্গে নরেন্দ্র মোদিকে টেনে করা এ মন্তব্যে মোদি পদবিধারী সবাইকে অপমান করা হয়েছে অভিযোগ তুলে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করেন বিজেপির বিধায়ক পুর্নেশ মোদি।

গুজরাটের সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত এ বছরের ২৩ মার্চ ওই মামলায় সাবেক কংগ্রেস সভাপতিকে দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দেন। উচ্চ আদালতে আপিলসহ সব আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত রাহুলকে গ্রেফতার না করারও নির্দেশ দেওয়া হয়। 

এ আদেশের পরদিন প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে লোকসভায় অযোগ্যও ঘোষণা করা হয়।

ইন্দিরা গান্ধীর পৌত্র পরে তার সাজার বিরুদ্ধে দায়রা আদালতে যান। সেখানকার বিচারকও ম্যাজিস্ট্রেট আদালতের রায়ই বহাল রাখেন। এরপর রাহুল ছোটেন হাইকোর্টে। শুক্রবার সে আদালতের রায়ও তার বিপক্ষে গেল।

রাহুলের এ সাজাকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ বলে অভিহিত করেছে কংগ্রেস। অন্যদিকে ক্ষমতাসীন বিজেপি বলছে, রাহুলের বিরুদ্ধে হওয়া এ মামলায় স্বাভাবিক বিচার প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম